রূপপুর প্রকল্পে আরও কর ছাড়

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সহায়ক প্রকল্পে আরও কর ছাড় দিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এবার বিদ্যুৎকেন্দ্রটির ভৌত সুরক্ষাব্যবস্থা নির্মাণ প্রকল্পের জন্য সব যন্ত্রপাতি, যন্ত্রাংশসহ অন্যান্য পণ্য আমদানিতে শুল্ক, মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট, নিয়ন্ত্রণমূলক শুল্ক, আগাম কর, সম্পূরক শুল্ক অব্যাহতি দেওয়া হয়েছে। এমনকি এসব যন্ত্রপাতি যদি ব্যবহারের পর পুনঃ রপ্তানিও করা হয়, তবু শুল্ক-কর দিতে হবে না।

গত সপ্তাহে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করেছে। এ প্রকল্পটির মাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত অবকাঠামো সুরক্ষা দেওয়ার জন্য নানা ধরনের নিরাপত্তাব্যবস্থা গড়ে তোলা হবে।

তবে কর ছাড় শুধু মিলবে সুরক্ষাকাজে ব্যবহৃত নির্মাণসামগ্রী আমদানিতে। আর প্রকল্পের আওতায় যন্ত্রপাতি আনলে কিছু শর্তও পালন করতে হবে। যেমন, আমদানিকারক প্রতিষ্ঠানকে রাশিয়ায় নিবন্ধিত কোম্পানি হতে হবে কিংবা ওই কোম্পানির সাব-কন্ট্রাক্টর হতে হবে। কী কী পণ্য আমদানি করা হবে এবং তা শুধু ওই প্রকল্পেই ব্যবহার করা হবে—এমন প্রত্যয়নপত্র আনতে হবে প্রকল্প বাস্তবায়নকারী বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে।

এ প্রকল্পের জন্য শুল্ক-কর ছাড়ে আনা যন্ত্রপাতি ব্যবহার করে ছয় মাসের মধ্যে আবার ফেরত বা বিদেশে রপ্তানি করা যাবে। তবে এ ধরনের পণ্যের তালিকা আমদানির আগেই অনুমোদন করিয়ে নিতে হবে।