ডিসিসিআই মিলনায়তনে অনুষ্ঠিত এই সেমিনারের প্রধান অতিথি নৌপরিবহনসচিব মো. মোস্তফা কামাল বলেন, পায়রা বন্দরের প্রথম টার্মিনালটি আগামী কয়েক মাসের মধ্যে ব্যবহারের উপযোগী হবে। তিনি জানান, বাংলাদেশের বন্দরগুলোর সক্ষমতা বৃদ্ধিতে ডিপি ওয়ার্ল্ড, পিএসএ ইন্টারন্যাশনাল ও রেড সি পোর্ট—এসব বিদেশি প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে। এ ধরনের প্রতিষ্ঠানের সহযোগিতা দেশের বন্দরগুলোর সক্ষমতা আরও বাড়াবে। এতে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ ত্বরান্বিত হবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান এম মাসরুর রিয়াজ। তিনি দেশের বন্দরগুলোর সক্ষমতা বাড়াতে সমন্বিত কৌশল প্রণয়ন, পিপিপি মডেলে অবকাঠামোর উন্নয়ন, আধুনিক যন্ত্রপাতি ও তথ্যপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধি, লজিস্টিক সেবার মানোন্নয়ন এবং শুল্ক নীতিমালা সংস্কারের আহ্বান জানান।

সেমিনারে গ্রুপ বিজনেস ডেভেলপমেন্টের সহসভাপতি লি পেং জি, সামিট অ্যালায়েন্স পোর্টের এমডি সৈয়দ আলী জওহর রিজভী, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি কবির আহমেদ, ডিসিসিআই ঊর্ধ্বতন সহসভাপতি আরমান হক, ডিপি ওয়ার্ল্ড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর শামীম উল হক প্রমুখ বক্তব্য দেন।

আলোচকেরা বন্দরের সঙ্গে সড়ক, রেল ও নদীপথের যোগাযোগ অবকাঠামোর উন্নয়ন, শুল্ককাঠামোর আধুনিকায়ন ও ডিজিটাল কার্যক্রম সম্প্রসারণ, বেসরকারি খাতে বন্ডেড ওয়্যারহাউস স্থাপন এবং একটি ‘সমন্বিত লজিস্টিক প্ল্যাটফর্ম’ বাস্তবায়নের আহ্বান জানান।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন