একদিন পরেই শেয়ারবাজারে বড় ধস

আবার বড় দরপতন শেয়ারবাজারে। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবস লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ডাকা স্টক এক্সচেঞ্জে ৯ ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৯২ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ৬ হাজার ৭০৩ পয়েন্টে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২৬৩ পয়েন্ট।

ডিএসইতে আজ বেড়েছে লেনদেনের পরিমাণ। আজ ১ হাজার ১৪৬ কোটি টাকার লেনদেন হয়েছে। গতকাল যা ছিল ৭০৮ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে আজ কমেছে বেশির ভাগের দাম। আজ ২৬৬টি কোম্পানির শেয়ারের দর কমেছে। বেড়েছে ৬৫ টির ও অপরিবর্তিত আছে ৪০ টির দর।

গতকাল লেনদেন শেষে ডিএসইক্স সূচক বাড়ে ২১ পয়েন্ট।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ওয়ান ব্যাংক লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, স্কয়ার ফার্মা, ওরিয়ন ফার্মা, বিএটিবিসি, জেনেক্স ইনফয়েস লিমিটেড ও ফরচুন শুজ।

দর বৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ওরিয়ন ইনফিউশন, সেনা কল্যাণ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, একমি পেস্টিসাইডস লিমিটেড, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, ওয়ান ব্যাংক লিমিটেড, রেনউইক, এসিএফএল, ইস্টার্ন লুব্রিকেন্ট, এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও বিডি।

অপরদিকে সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩ টির, কমেছে ১৮৮ টির, অপরিবর্তিত আছে ২৭ টির দর।

এদিকে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে এক সভা চলছে। আজ বেলা ৩টায় বাংলাদেশ ব্যাংকের এই সভা শুরু হয়েছে। এই সভা থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে বলে বিভিন্ন সূত্র থেকে জানা গেছে।