খাদ্যপণ্যের ব্যবসায় বিনিয়োগ করছে ইফাদ অটোস

গাড়ির ব্যবসার পাশাপাশি এবার খাদ্যপণ্যের ব্যবসায় বিনিয়োগ করছে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইফাদ অটোস। একই গ্রুপের খাদ্যপণ্যের ব্যবসায় ৮০ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। রোববার স্টক এক্সচেঞ্জের মাধ্যমে শেয়ারের বিনিয়োগকারীদের এ তথ্য জানিয়েছে ইফাদ অটোস। আর বিনিয়োগের এ খবরে রোববার শেয়ারবাজারে কোম্পানিটির শেয়ারের দাম সাড়ে ৪ শতাংশ বা ২ টাকা ৪০ পয়সা বেড়েছে।

ইফাদ জানিয়েছে, একই গ্রুপের সহযোগী খাদ্যপণ্য প্রস্তুত ও বাজারজাতকারী প্রতিষ্ঠান ইফাদ মাল্টি প্রোডাক্টসে ৮০ কোটি টাকা বিনিয়োগ করবে ইফাদ অটোস। এ বিনিয়োগের বিপরীতে ইফাদ মাল্টি প্রোডাক্টসের ৪০ শতাংশ শেয়ারের মালিকানা নেবে ইফাদ অটোস। নিজস্ব তহবিল থেকে এ অর্থ বিনিয়োগ করা হবে। বিনিয়োগকারীদের সাধারণ সভায় অনুমোদনের পর এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

বর্তমানে ইফাদ গ্রুপের অধীনে গাড়ি, খাদ্যপণ্য, তথ্যপ্রযুক্তিসহ নানা ধরনের ব্যবসা রয়েছে। একই মালিকানা ও ব্যবস্থাপনায় এসব কোম্পানি পরিচালিত হয়। তবে নানা ধরনের ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন নামে কোম্পানিও রয়েছে। তেমনি একটি কোম্পানি ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেড। কোম্পানিটি বিস্কুট, আটা, ময়দা, সুজি, নুডলস, স্ন্যাক্স, চিপসসহ নানা ধরনের খাদ্যপণ্য বিক্রি করে থাকে। আর শেয়ারবাজারে তালিকাভুক্ত ইফাদ অটোস বাংলাদেশে অশোক লেল্যান্ড ব্র্যান্ডের গাড়ি বাজারজাত করে। গাড়ি ব্যবসার সঙ্গে যুক্ত ইফাদ অটোস এখন একই গ্রুপের খাদ্যপণ্যের ব্যবসায় বিনিয়োগ করছে। ফলে খাদ্যপণ্যের ব্যবসার লাভ-লোকসান ইফাদ অটোসের আয়-ব্যয়ে প্রভাব ফেলবে।

এদিকে রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ইফাদ অটোসের শেয়ারের দাম সাড়ে ৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৫৭ টাকায়। এদিন ডিএসইতে কোম্পানিটির প্রায় ২৯ কোটি টাকার শেয়ারের হাতবদল হয়েছে। হাতবদল হওয়া শেয়ারের সংখ্যা ছিল ৫০ লাখের বেশি।

আরও পড়ুন