গণনায় নতুন ২৭ কোম্পানি যুক্ত হলেও কমেছে সূচক

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গণনায় নতুন করে যুক্ত হয়েছে ২৭ কোম্পানি। গতকাল রোববার এসব কোম্পানি সূচকে যুক্ত হয়েছে। নতুন করে ২৭টি কোম্পানি যুক্ত হওয়ার পরও গতকাল ডিএসইএক্স সূচকটি কমেছে।

এত দিন ডিএসইএক্স সূচক গণনায় ৩১১টি কোম্পানিকে হিসাবে ধরা হতো। গতকাল থেকে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩৮টিতে। নতুন করে যে ২৭টি কোম্পানি ডিএসইএক্স সূচকে যুক্ত হয়েছে, সেগুলো হলো রহিমা ফুড, প্রিমিয়ার সিমেন্ট, অ্যাপোলো ইস্পাত, তমিজউদ্দিন টেক্সটাইল, মতিন স্পিনিং, সোনালী লাইফ ইনস্যুরেন্স, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, হা-ওয়েল টেক্সটাইল, মেঘনা সিমেন্ট, মুন্নু ফেব্রিকস, তৌফিকা ফুড অ্যান্ড লাভেলো আইসক্রিম, ক্রিস্টাল ইনস্যুরেন্স, ডমিনেজ স্টিল, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, বাংলাদেশ মনস্পুল পেপার, ই-জেনারেশন, দেশ জেনারেল ইনস্যুরেন্স, আরামিট সিমেন্ট, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, তাল্লু স্পিনিং, ফার্স্ট ফিন্যান্স, মিথুন নিটিং, জিলবাংলা সুগার মিলস, ইনডেক্স অ্যাগ্রো, জুট স্পিনার্স, মেঘনা কনডেন্সড মিল্ক ও মেঘনা পিইটি। কোম্পানিগুলোর অর্ধবার্ষিক লেনদেনের মূল্যায়নের ভিত্তিতেই এগুলোকে সূচক গণনায় অন্তর্ভুক্ত করা হয়।

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকার বাজারের প্রধান সূচকটি ৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৭ হাজার ৭৩ পয়েন্টে। ছয় কার্যদিবস উত্থানের পর গতকাল সূচক কমল শেয়ারবাজারে। পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণও। গতকাল দিন শেষে ঢাকার বাজারে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৪৮২ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ১১৯ কোটি টাকা কম। বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা এ পতনকে স্বাভাবিক মূল্য সংশোধন হিসেবে অভিহিত করছেন।

এদিকে সপ্তাহের প্রথম দিনে মূল্যবৃদ্ধি ও লেনদেনের ক্ষেত্রে ছিল একধরনের মিশ্র অবস্থা। খাতভিত্তিক লেনদেনে শীর্ষে ছিল বিবিধ খাত। এ খাতের লেনদেন হওয়া কোম্পানিগুলোর সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল ২৩৪ কোটি টাকা, যা ডিএসইর মোট লেনদেনের ১৬ শতাংশ। বিবিধ খাতের সম্মিলিত ২৩৪ কোটি টাকা লেনদেনের মধ্যে ২২০ কোটি টাকাই ছিল দুই কোম্পানির। সেগুলো হলো বেক্সিমকো লিমিটেড ও বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)। এ দুটি কোম্পানি গতকাল ডিএসইতে লেনদেনের দিক থেকে প্রথম ও দ্বিতীয় অবস্থানে ছিল। এর মধ্যে এককভাবে লেনদেনের শীর্ষে থাকা বেক্সিমকো গ্রুপের লেনদেনের পরিমাণ ছিল ১৫৬ কোটি টাকা। ডিএসইতে লেনদেনের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা বিএসসির একক লেনদেনের পরিমাণ ছিল ৬৪ কোটি টাকা।

খাতভিত্তিক লেনদেনে এদিন দ্বিতীয় অবস্থানে ছিল ওষুধ খাত। এ খাতের লেনদেন হওয়া কোম্পানিগুলোর সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল প্রায় ১৮৬ কোটি টাকা, যা ডিএসইর মোট লেনদেনের ১৩ শতাংশ। এ খাতের লেনদেনে আধিপত্য ছিল বেক্সিমকো ফার্মা, এসিআই, ফার্মাএইড ও ওরিয়ন ফার্মার।