প্রথম দিনে বিক্রেতা নেই সাউথ বাংলা ব্যাংকের শেয়ারের

লেনদেন শুরুর প্রথম দিনে একপ্রকার বিক্রেতাশূন্যই ছিল সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংকের শেয়ার। যে কয়েকটি শেয়ারের হাতবদল হয়েছে, তা–ও সর্বোচ্চ দামে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ারের সর্বোচ্চ ১০ শতাংশ বা ১ টাকা দাম বেড়ে লেনদেন হয় ১১ টাকায়। চতুর্থ প্রজন্মের দ্বিতীয় ব্যাংক হিসেবে আজ থেকে সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংকের লেনদেন শুরু হয় শেয়ারবাজারে। এর আগে গত মার্চে এ প্রজন্মের এনআরবিসি ব্যাংক শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছিল।

লেনদেনের প্রথম দিনে আজ ডিএসইতে সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংকের মাত্র ৮ হাজার ২৪৭টি শেয়ারের হাতবদল হয়। অথচ কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওতে ১০ কোটি শেয়ার বিক্রি করেছে। এ ১০ কোটি শেয়ারের মধ্য থেকে প্রথম দিনে ডিএসইতে হাতবদল হয়েছে মাত্র সোয়া ৮ হাজার শেয়ারের। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) হাতবদল হয়েছে মাত্র ১২টি শেয়ার।

লেনদেনের শুরুতেই কোম্পানিটির প্রায় পাঁচ কোটি শেয়ারের ক্রয়াদেশ ছিল দিনের সর্বোচ্চ দামে। কিন্তু বিক্রেতা ছিল না। এ কারণে হাতে গোনা কিছু শেয়ারের লেনদেন হয়েছে প্রথম দিনে। নিয়ম অনুযায়ী নতুন তালিকাভুক্ত একটি কোম্পানির শেয়ারের দাম লেনদেনের প্রথম দিনে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

এদিকে জুলাইয়ের প্রথম সপ্তাহে সাউথ বাংলা ব্যাংকের আইপিওর চাঁদা গ্রহণে প্রায় ১৪ গুণ বেশি আবেদন জমা পড়েছে। আইপিওর মাধ্যমে ব্যাংকটি শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহের জন্য আইপিওতে ১০ কোটি শেয়ার বিক্রি করে। ১০০ কোটি টাকার শেয়ারের জন্য আবেদন জমা পড়ে প্রায় ১ হাজার ৩৯১ কোটি টাকার।
সাউথ বাংলা ব্যাংকের আইপিওর শেয়ার বরাদ্দ পেয়েছেন ২ লাখ ৩৫ হাজার ৩৭৫ জন সাধারণ বিনিয়োগকারী। প্রতি ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে ৬০০ টাকা সমমূল্যের ৬০টি শেয়ার বরাদ্দ পেয়েছেন।

ব্যাংকটি তাদের আইপিও আবেদনের সময় জানিয়েছে, শেয়ারবাজার থেকে যে টাকা সংগ্রহ করা হবে, তার সিংহভাগ অর্থ বিনিয়োগ করা হবে সরকারি বিভিন্ন সিকিউরিটিজে। বাকি টাকায় আইপিওর খরচ মেটানো হবে। ব্যাংকটির আইপিওর ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে ছিল মার্চেন্ট ব্যাংক আইসিবি ক্যাপিটাল।