প্রাক্‌–লেনদেনের সুযোগ বাতিল করল বিএসইসি

শেয়ারবাজারের আগামী রোববার থেকে আর প্রাক্‌–লেনদেনের সুযোগ থাকছে না। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) প্রাক্‌–লেনদেনব্যবস্থা বাতিল করেছে। গতকাল বৃহস্পতিবার এ–সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে বলে জানান সংস্থাটির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

শেয়ারবাজারে লেনদেন শুরুর আগে ১৫ মিনিট প্রাক্‌–লেনদেনব্যবস্থা চলে আসছিল বেশ কিছুদিন ধরে। সকাল ৯টা ৪৫ মিনিট থেকে এ প্রাক্‌–লেনদেন শুরু হতো। ১০টায় মূল লেনদেন শুরুর আগপর্যন্ত সেটি চলত। প্রাক্‌–লেনদেনের সময় বিনিয়োগকারীরা তাঁদের পছন্দের দামে শেয়ারের ক্রয় বা বিক্রয়াদেশ দিতে পারতেন। তবে তাৎক্ষণিকভাবে এসব ক্রয় বা বিক্রয়াদেশ কার্যকর হতো না। বরং এ ক্রয় বা বিক্রয়াদেশের ভিত্তিতে শেয়ারের দিনের প্রথম লেনদেন মূল্য নির্ধারিত হতো। বিএসইসির নতুন আদেশের ফলে রোববার থেকে এ ব্যবস্থা আর থাকছে না।

বিএসইসি সূত্রে জানা গেছে, প্রাক্‌–লেনদেনের সুযোগ নিয়ে একশ্রেণির বিনিয়োগকারী শেয়ারের দাম বাড়াতে বা কমাতে ভুয়া ক্রয় ও বিক্রয়াদেশ দিয়ে আসছিলেন। এ ধরনের ভুয়া আদেশের মাধ্যমে শেয়ারের দামকে প্রভাবিত করা হচ্ছিল। এ কারণে ব্যবস্থাটি সাময়িক সময়ের জন্য বাতিল করা হয়েছে। প্রাক্‌–লেনদেনব্যবস্থা তুলে নেওয়া হলেও ১৫ মিনিটের পোস্ট লেনদেন ব্যবস্থাটি থাকবে। বেলা আড়াইটায় মূল লেনদেন শেষে ১৫ মিনিটের এ পোস্ট লেনদেন চলে দেশের দুই স্টক এক্সচেঞ্জে।

এদিকে বড় ধরনের দরপতন চলছে শেয়ারবাজারে। তারই অংশ হিসেবে মাত্র সাত কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সাড়ে ৬ শতাংশ বা ৪৪০ পয়েন্ট কমে গেছে। আর লেনদেন কমেছে প্রায় ৪৫ শতাংশ। কয়েক দিনের বড় ধরনের দরপতনে এ অবস্থা দাঁড়িয়েছে শেয়ারবাজারের। আর তার বড় কারণ ক্রেতাসংকট।

ঢাকার বাজারের প্রধান সূচক ডিএসইএক্স ৯ মে ছিল ৬ হাজার ৬৯৮ পয়েন্টের অবস্থানে।