ব্যাংকের পর লেনদেনের সময় বাড়ল শেয়ারবাজারেও

ব্যাংকের লেনদেনের সময় বাড়ানোর ঘোষণার পর শেয়ারবাজারেও লেনদেনের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ মঙ্গলবার সন্ধ্যার পর এ সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

গত সোমবার থেকে শেয়ারবাজারে লেনদেন হচ্ছে তিন ঘণ্টা। সকাল ১০টায় শুরু হয়ে একটানা এ লেনদেন চলছে বেলা ১টা পর্যন্ত। বৃহস্পতিবার থেকে লেনদেনের সময় এক ঘণ্টা বাড়ছে।

বিএসইসি জানিয়েছে, আগামী বৃহস্পতিবার থেকে শেয়ারবাজারে লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত। আর আগামী রোববার ব্যাংক বন্ধের কারণে শেয়ারবাজারেও লেনদেন বন্ধ থাকবে। কঠোর বিধিনিষেধের মধ্যে ব্যাংকের লেনদেনের সময় কমে যাওয়ায় গত সোমবার থেকে শেয়ারবাজারে লেনদেন হচ্ছে তিন ঘণ্টা। সকাল ১০টায় শুরু হয়ে একটানা এ লেনদেন চলছে বেলা ১টা পর্যন্ত। আগামী বৃহস্পতিবার থেকে লেনদেনের সময় এক ঘণ্টা বাড়ছে।

আজকে সম্ভব না হলেও কালকের মধ্যে এ–সংক্রান্ত আদেশ জারি করা হবে। যেহেতু ব্যাংকের লেনদেনের সময় বাড়ানো হচ্ছে, আমরাও তার সঙ্গে সমন্বয় করে লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।
শেখ শামসুদ্দিন আহমেদ, কমিশনার, বিএসইসি

বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আজকে সম্ভব না হলেও কালকের মধ্যে এ–সংক্রান্ত আদেশ জারি করা হবে। যেহেতু ব্যাংকের লেনদেনের সময় বাড়ানো হচ্ছে, আমরাও তার সঙ্গে সমন্বয় করে লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’

এদিকে সরকারের পক্ষ থেকে গতকাল সোমবার কঠোর বিধিনিষেধের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। তারই ধারাবাহিকতায় মঙ্গলবার দুপুরে ব্যাংকের লেনদেনের বিষয়ে নতুন সিদ্ধান্তের কথা জানায় বাংলাদেশ ব্যাংক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বৃহস্পতিবার থেকে ব্যাংকে লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত। আর রোববার লেনদেন বন্ধ থাকবে। কেন্দ্রীয় ব্যাংকের ওই সিদ্ধান্তের সঙ্গে সমন্বয় করে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থাও লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয়।