default-image

রাশিয়ার করোনার টিকা ‘স্পুতনিক-ভি’ বাংলাদেশে তৈরির আগ্রহ প্রকাশ করেছে দেশীয় ওষুধ কোম্পানি ওরিয়ন ফার্মা। শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি এ খবর আজ বুধবার দেশের দুই স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বিনিয়োগকারীদের জানিয়েছে। টিকা তৈরির আগ্রহের এ খবরে কোম্পানিটির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়ে যায়। এ কারণে আজ শেয়ারবাজারে কোম্পানিটির সর্বোচ্চ মূল্যবৃদ্ধি ঘটেছে।

ওরিয়ন ফার্মার পক্ষ থেকে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, কোম্পানিটি এ দেশে তাদের কারখানায় রাশিয়ার উদ্ভাবিত করোনার টিকা তৈরির জন্য প্রযুক্তি স্থানান্তরের বিষয়ে দ্য রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) সঙ্গে যোগাযোগ করছে। পাশাপাশি তারা এ দেশে রাশিয়ার টিকা তৈরি করার আগ্রহের বিষয়টি ওষুধ প্রশাসন ও স্বাস্থ্য মন্ত্রণালয়কেও এরই মধ্যে অবহিত করেছে।

ওরিয়ন ফার্মার পক্ষ থেকেই বলা হয়েছে, করোনার টিকা তৈরির আগ্রহের বিষয়টি একেবারেই প্রাথমিক পর্যায়ের প্রস্তাব। কিন্তু সেই খবরে আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ারের দাম ৪ টাকা ৬০ পয়সা বা প্রায় ১০ শতাংশ বেড়ে হয়েছে ৫১ টাকা ৪০ পয়সা।

এ তথ্য প্রকাশের পাশাপাশি কোম্পানিটি বিনিয়োগকারীদের উদ্দেশে এ–ও বলেছে, ‘এ আগ্রহের বিষয়টি একেবারেই প্রাথমিক প্রস্তাব। নিয়মিত ও সাধারণ ব্যবসায়িক যোগাযোগের অংশ হিসেবে আরডিআইএফের সঙ্গে এ যোগাযোগ করা হচ্ছে। যেমনি অন্যান্য ওষুধ কোম্পানিগুলোও করছে। তবে এর সফলতা নির্ভর করছে আরডিআইএফের চূড়ান্ত সিদ্ধান্ত ও বাংলাদেশ সরকারের অনুমোদনের ওপর।’

বিজ্ঞাপন

ওরিয়ন ফার্মার পক্ষ থেকেই বলা হয়েছে, করোনার টিকা তৈরির আগ্রহের বিষয়টি একেবারেই প্রাথমিক পর্যায়ের প্রস্তাব। কিন্তু সেই খবরে আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ারের দাম ৪ টাকা ৬০ পয়সা বা প্রায় ১০ শতাংশ বেড়ে হয়েছে ৫১ টাকা ৪০ পয়সা। আজ লেনদেনের শুরু থেকেই কোম্পানিটির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের ব্যাপক আগ্রহ তৈরি হয়।

তাতে লেনদেনের একপর্যায়ে কোম্পানিটির শেয়ার সর্বোচ্চ দামে উঠে বিক্রেতাশূন্য হয়ে পড়ে। দিন শেষে কোম্পানিটির প্রায় পৌনে ২৪ লাখ শেয়ারের হাতবদল হয়, যার বাজার মূল্য ছিল ১২ কোটি টাকার বেশি। নিয়ম অনুযায়ী, শেয়ারবাজারের কোনো কোম্পানির শেয়ারের দাম এক দিনে সর্বোচ্চ ১০ শতাংশের বেশি বাড়তে পারে না।

সাধারণত দেখা যায়, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বিভিন্ন ধরনের খবরকে কেন্দ্র করে শেয়ারের দামের বেশ ওঠানামা হয়। আবার গুজবেও প্রভাবিত হয় শেয়ারের দাম। শেয়ারের দামকে প্রভাবিত করতে পারে, এমন যেকোনো তথ্য তালিকাভুক্ত কোম্পানিগুলো নিয়মিতভাবে প্রকাশ করে। অনেক সময় দেখা যায়, কোম্পানির পক্ষ থেকেও নানা ধরনের তথ্য প্রকাশ করে দামকে প্রভাবিত করা হয়।

শেয়ারবাজার থেকে আরও পড়ুন
মন্তব্য করুন