রেকর্ড লভ্যাংশে ব্যাপক আগ্রহ লাফার্জহোলসিমে

রেকর্ড মুনাফার পর রেকর্ড লভ্যাংশের খবরে শেয়ারবাজারে গতকাল মঙ্গলবার দাপুটে অবস্থানে ছিল লাফার্জহোলসিমের শেয়ার। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ারের দাম যেমন বেড়েছে, তেমনি লেনদেনেও উঠে এসেছে শীর্ষ পর্যায়ে। ঢাকার বাজারে গতকাল লেনদেনে দ্বিতীয় অবস্থানে ছিল লাফার্জহোলসিম।

গত সোমবার পরিচালনা পর্ষদের সভা থেকে ২০২১ সালের জন্য কোম্পানিটি রেকর্ড ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। যার পুরোটাই নগদ। পাশাপাশি গত বছরের আয় ও মুনাফার তথ্যও প্রকাশ করেছে কোম্পানিটি। গতকাল মঙ্গলবার দেশের দুই স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটেও এ তথ্য প্রকাশ করা হয়। তাতে দিনের শুরু থেকে কোম্পানিটি লেনদেনের শীর্ষে উঠে আসে। দিন শেষে কোম্পানিটির প্রায় ৯১ কোটি টাকার শেয়ারের হাতবদল হয়। আর প্রতিটি শেয়ারের দাম প্রায় সোয়া ৬ শতাংশ বা ৫ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৮০ টাকা ৭০ পয়সায়।

২০০৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্তির পর এবারই সর্বোচ্চ লভ্যাংশ ঘোষণা করেছে সিমেন্ট খাতের বহুজাতিক এই কোম্পানি। লাফার্জহোলসিম সূত্রে জানা গেছে, ২০০৬ সালে এ দেশে উৎপাদন শুরুর পর গত বছরই কোম্পানিটি সর্বোচ্চ মুনাফা করেছে। গত বছর কোম্পানিটি কর–পরবর্তী ৩৮৮ কোটি টাকার রেকর্ড মুনাফা করেছে। আগের বছর, অর্থাৎ ২০২০ সালে মুনাফা ছিল ২৩৬ কোটি টাকা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে লাফার্জহোলসিমের মুনাফা বেড়েছে প্রায় ৬৪ শতাংশ।

রেকর্ড মুনাফা ও রেকর্ড লভ্যাংশের খবরে গতকাল ডিএসইতে লেনদেন শুরুর একপর্যায়ে কোম্পানিটির শেয়ারের দাম প্রায় ১০ শতাংশ বা সাড়ে ৭ টাকা বেড়ে সাড়ে ৮৩ টাকায় উঠে যায়। যদিও শেষ পর্যন্ত সেই বাড়তি দাম ধরে রাখতে পারেনি কোম্পানিটি। বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ভালো কোম্পানির ভালো লভ্যাংশের খবরে ওই শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়াটা স্বাভাবিক। এটি বাজারের জন্য ইতিবাচকও। যার প্রভাব গতকাল সূচকেও দেখা গেছে। ‍

লংকাবাংলা সিকিউরিটিজের প্রতিবেদন অনুযায়ী, ঢাকার বাজারে গতকাল শেয়ারবাজারের সব খাতের মধ্যে সবচেয়ে বেশি লেনদেন বেড়েছে সিমেন্ট খাতের। এ খাতের সম্মিলিত লেনদেন আগের দিনের চেয়ে ৩৭৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৯৫ কোটি টাকায়। সিমেন্ট খাতের কোম্পানিগুলোর সম্মিলিত লেনদেনের ৯৬ শতাংশ বা ৯১ কোটি টাকা ছিল এককভাবে লাফার্জহোলসিমের।

লাফার্জের শেয়ারের মূল্যবৃদ্ধির দিনে শেয়ারবাজারে সূচকেরও বড় উত্থান হয়েছে। ঢাকার বাজারের প্রধান সূচক ডিএসইএক্স এদিন ৭১ পয়েন্ট বা ১ শতাংশের বেশি বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৯৯৮ পয়েন্টে। দিন শেষে ঢাকার বাজারে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৩৫৩ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ১৩৮ কোটি টাকা বেশি।