default-image

শেয়ারবাজারে মাত্র তিন দিনে আড়াই গুণ হয়ে গেছে নতুন তালিকাভুক্ত কোম্পানি তৌফিকা ফুডসের শেয়ার। লাভেলো আইসক্রিম বাজারজাতকারী এ কোম্পানি লাভেলো নামেই অধিক পরিচিত। কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর ১০ টাকার শেয়ারের দাম ১৪৭ শতাংশ বা আড়াই গুণ বেড়ে হয়েছে ২৫ টাকা। সর্বোচ্চ মূল্যবৃদ্ধির মাধ্যমে মাত্র তিন কার্যদিবসে এ দাম বেড়েছে কোম্পানিটির শেয়ারের।

তৌফিকার শেয়ারের দামের বড় উত্থান হলেও প্রধান শেয়ারবাজার ডিএসইতে গতকাল সূচক ও লেনদেন উভয়ই কমেছে। সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বা প্রায় পৌনে ১ শতাংশ কমে আবারও সাড়ে ৫ হাজার পয়েন্টের নিচে নেমে এসেছে।

গত বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কোম্পানিটির শেয়ারের লেনদেন শুরু হয়। লেনদেন শুরুর প্রথম দিন থেকেই এটির সর্বোচ্চ মূল্যবৃদ্ধি ঘটে। সেই সঙ্গে প্রায় প্রতিদিনই কোম্পানিটির শেয়ার বলতে গেলে বিক্রেতাশূন্য ছিল। গতকাল রোববারও এটি ডিএসইতে মূল্যবৃদ্ধির শীর্ষে ছিল। গতকাল এটির শেয়ারের দাম সর্বোচ্চ ১০ শতাংশ বা ২ টাকা ২০ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ২৪ টাকা ৭০ পয়সায়। যেসব বিনিয়োগকারী কোম্পানিটির আইপিও শেয়ার পেয়েছিলেন, তিন দিনের উত্থানে তাঁদের মুনাফা ৭ হাজার ৩৫০ টাকা। প্রতি লট আইপিওর জন্য বিনিয়োগকারীদের জমা দিতে হয়েছিল ৫ হাজার টাকা।

বিজ্ঞাপন

তৌফিকার শেয়ারের দামের বড় উত্থান হলেও প্রধান শেয়ারবাজার ডিএসইতে গতকাল সূচক ও লেনদেন উভয়ই কমেছে। সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বা প্রায় পৌনে ১ শতাংশ কমে আবারও সাড়ে ৫ হাজার পয়েন্টের নিচে নেমে এসেছে। গতকাল দিন শেষে ডিএসইএক্স সূচকটি ছিল ৫ হাজার ৪৪৮ পয়েন্টে। দিন শেষে ঢাকার বাজারে লেনদেনের পরিমাণ ছিল ৮০২ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ২৫৩ কোটি টাকা বা ২৪ শতাংশ কম।

ঢাকার বাজারে গতকাল লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এদিন এককভাবে কোম্পানিটির ২১৮ কোটি টাকার শেয়ারের হাতবদল হয়, যা ডিএসইর মোট লেনদেনের প্রায় ২৭ শতাংশ। আর লেনদেনে তৃতীয় স্থানে থাকা বেক্সিমকো গ্রুপের অপর কোম্পানি বেক্সিমকো ফার্মার লেনদেনকে বিবেচনায় নিলে ডিএসইর মোট লেনদেনের ৩৩ শতাংশই ছিল বেক্সিমকোর দুই কোম্পানির।

এদিকে গত সপ্তাহে বিপুল লভ্যাংশ ঘোষণার পর শেয়ারবাজারে আলোচনায় রয়েছে বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

বিপুল লভ্যাংশ ঘোষণার কারণে কয়েক দিন ধরে কোম্পানিটির শেয়ার লেনদেনে ভালো অবস্থানে রয়েছে। গতকালও লেনদেনের দ্বিতীয় অবস্থানে ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো। গতকাল কোম্পানিটির ১০৩ কোটি টাকার লেনদেন হয় ডিএসইতে।

শেয়ারবাজার থেকে আরও পড়ুন
মন্তব্য করুন