লেনদেনের এক–চতুর্থাংশই বিমা খাতের কোম্পানির

ডিএসইতে এদিন লেনদেনের পরিমাণ ছিল ৭৪০ কোটি টাকা, যার মধ্যে প্রায় ১৬৫ কোটি টাকা ছিল বিমা খাতের।

শেয়ারবাজার
গ্রাফিকস: প্রথম আলো

শেয়ারবাজারে চলছে বিমা খাতের দাপট। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) গতকাল মঙ্গলবারের লেনদেনের প্রায় এক-চতুর্থাংশই ছিল বিমা খাতের দখলে। ডিএসইতে এদিন লেনদেনের পরিমাণ ছিল ৭৪০ কোটি টাকা, যার মধ্যে প্রায় ১৬৫ কোটি টাকা ছিল বিমা খাতের। ডিএসইতে এদিন সামগ্রিকভাবে বেশির ভাগ শেয়ারের দরপতন হলেও বিমা খাতের সংখ্যাগরিষ্ঠ কোম্পানিরই দাম বেড়েছে। এমনকি মূল্যবৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির তালিকায় ৮টিই ছিল বিমা কোম্পানি।

একাধিক ব্রোকারেজ হাউসের শীর্ষ নির্বাহীর সঙ্গে কথা বলে জানা গেছে, গত কয়েক দিনের মূল্যবৃদ্ধির পর দুই দিন ধরে বাজারে কিছুটা ধীর গতি দেখা যাচ্ছে। কারণ, কিছুটা মূল্যবৃদ্ধির পর এখন অনেকে মুনাফা তুলে নিচ্ছেন। এ কারণে বিক্রির প্রবণতা বেড়েছে। এতে গতকাল দরপতন ঘটেছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির। ঢাকার বাজারে গতকাল লেনদেন হওয়া ৩৮০ প্রতিষ্ঠানের মধ্যে ২২৮টিরই দাম কমেছে, বেড়েছে ১১৪টির আর অপরিবর্তিত ছিল ৩৮টির।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলেন, এমনিতে বাজারে মুনাফা তুলে নেওয়ার প্রবণতা রয়েছে। তার মধ্যে বাজেট নিয়ে বিনিয়োগকারীদের কারও কারও মধ্যে রয়েছে একধরনের অনিশ্চয়তা। এ অনিশ্চয়তা থেকে কেউ কেউ মুনাফা তুলে নিয়ে বাজার পর্যবেক্ষণ করছেন। তাঁরা হয়তো বাজেটের পর নতুন করে বিনিয়োগের সিদ্ধান্ত নেবেন। বিনিয়োগ কমে যাওয়ায় বাজারে লেনদেনও কমে গেছে। গতকাল দিন শেষে ঢাকার বাজারে লেনদেনের পরিমাণ ছিল ৭৪০ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ২৩৪ কোটি টাকা কম। এদিকে বাজারে গতকালও দাপুটে অবস্থান ধরে রেখেছে বিমা কোম্পানিগুলো। এ খাতের লেনদেন হওয়া ৫৩ কোম্পানির মধ্যে দাম কমেছে ৫টির, আর অপরিবর্তিত ছিল ২টির। বাকি ৪৬টিরই দাম বেড়েছে গতকাল। এদিন ডিএসইতে মূল্যবৃদ্ধির তালিকায় ছিল মোট ১১৪ কোম্পানি। তার মধ্যে ৪৬টিই ছিল বিমা খাতের। হঠাৎ করে বিমা খাতের শেয়ারের এমন মূল্যবৃদ্ধির কারণ সম্পর্কে বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সাম্প্রতিক সময়ে বিমার শেয়ারের দাম অনেক কমে গিয়েছিল। তাই এখন একটি গোষ্ঠী আবার নতুন করে এ খাতের শেয়ারের দাম বাড়ানোর চেষ্টা করছে।

ডিএসইতে গতকাল মূল্যবৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা বিমা খাতের কোম্পানিগুলো হলো পাইওনিয়ার ইনস্যুরেন্স, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, প্রভাতী ইনস্যুরেন্স, সিটি জেনারেল ইনস্যুরেন্স, প্রগতি ইনস্যুরেন্স, সোনার বাংলা ইনস্যুরেন্স, গ্লোবাল ইনস্যুরেন্স ও রিলায়েন্স ইনস্যুরেন্স। এসব কোম্পানির শেয়ারের দাম সর্বনিম্ন ৫ শতাংশ থেকে সর্বোচ্চ ১০ শতাংশ বেড়েছে। এর মধ্যে আবার প্রভাতী ইনস্যুরেন্স লেনদেনের দিক থেকেও শীর্ষ তিনে ছিল। এদিন কোম্পানিটির প্রায় ২৪ কোটি টাকার শেয়ারের হাতবদল হয়। দিন শেষে প্রতিটি শেয়ারের দাম ৭ টাকা ২০ পয়সা বা ১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮৩ টাকায়।