default-image

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন এখন হাতে গোনা কয়েকটি কোম্পানিকেন্দ্রিক। ঢাকার বাজারের গতকাল সোমবারের মোট লেনদেনের ৪৬ শতাংশ বা প্রায় অর্ধেকই ছিল চার কোম্পানির। কোম্পানিগুলো হলো বেক্সিমকো লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), লঙ্কাবাংলা ফাইন্যান্স ও বেক্সিমকো ফার্মা। এর মধ্যে ২৯ শতাংশ লেনদেনই আবার বেক্সিমকো গ্রুপের দুই কোম্পানি বেক্সিমকো লিমিটেড ও বেক্সিমকো ফার্মার।

ডিএসইতে গতকাল সোমবার সব মিলিয়ে ৩৫১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়। আর লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৮২ কোটি টাকা। এর মধ্যে ৪৯৪ কোটি টাকা বা ৪৬ শতাংশই ছিল ৪ কোম্পানির। বাকি ৫৮ কোটি টাকা বা ৫৪ শতাংশ লেনদেন ছিল ৩৪৭ প্রতিষ্ঠানের। বেশ কিছুদিন ধরেই শেয়ারবাজারে লেনদেনে আধিপত্য চলছে হাতে গোনা কয়েকটি কোম্পানির। এর মধ্যে লেনদেনে টানা আধিপত্য ধরে রেখেছে বেক্সিমকো গ্রুপের দুই কোম্পানি—বেক্সিমকো লিমিটেড ও বেক্সিমকো ফার্মা। গতকালও ঢাকার বাজারে লেনদেনের শীর্ষ স্থানটি ছিল বেক্সিমকো লিমিটেডের দখলে। দিন শেষে হাতবদল হয় কোম্পানিটির প্রায় ২৩৮ কোটি টাকার সমমূল্যের শেয়ার, যা ডিএসইর মোট লেনদেনের প্রায় ২২ শতাংশ।

বিজ্ঞাপন

লেনদেন হাতে গোনা কয়েকটি কোম্পানিকেন্দ্রিক হয়ে যাওয়াকে সামগ্রিকভাবে বাজারের জন্য খুব বেশি মঙ্গলজনক বলে মনে করছেন না বাজার বিশ্লেষকেরা। তাঁরা বলছেন, সুনির্দিষ্ট কারণে কিছু কোম্পানির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ হঠাৎ করে বেড়ে যাওয়াটা অস্বাভাবিক কোনো ঘটনা নয়। কিন্তু দিনের পর দিন সুনির্দিষ্ট কারণ ছাড়া লেনদেন কিছুসংখ্যক কোম্পানিকেন্দ্রিক হয়ে গেলে তা দীর্ঘ মেয়াদে বাজারে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। কারণ, যখন ওই সব শেয়ারের দাম কমতে থাকবে, তখন বিপুল পরিমাণ বিনিয়োগ সেখানে আটকে যাবে।

এদিকে, ঢাকার বাজারে গতকাল লেনদেন এক দিনের ব্যবধানে আবারও হাজার কোটি টাকা ছাড়িয়েছে। ১৫ কার্যদিবসের ব্যবধানে গতকাল সর্বোচ্চ লেনদেন হয়েছে। এর আগে সর্বশেষ গত ২৬ জানুয়ারি ১ হাজার ১২৫ কোটি টাকার লেনদেন হয়েছিল।
লেনদেন হাজার কোটি টাকা ছাড়ানোর পাশাপাশি সূচকেরও বড় উত্থান হয়েছে।

গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৭ পয়েন্ট বা পৌনে ২ শতাংশ বেড়ে আবারও সাড়ে ৫ হাজার পয়েন্টের মাইলফলক ছাড়িয়েছে। দিন শেষে ডিএসইএক্স সূচকটি দাঁড়িয়েছে ৫ হাজার ৫৪৫ পয়েন্টে। সূচকের বড় এ উত্থানে বড় ভূমিকা ছিল ব্যাংক ও আর্থিক খাতের কোম্পানিগুলোর শেয়ারের মূল্যবৃদ্ধি। গতকাল এ দুই খাতের লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানিরই শেয়ারের দাম বেড়েছে। ঢাকার বাজারে গতকাল মূল্যবৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে ৩টিই ছিল ব্যাংকবহির্ভূত আর্থিক খাতের। এর মধ্যে মূল্যবৃদ্ধির শীর্ষে ছিল বে লিজিং।

শেয়ারবাজার থেকে আরও পড়ুন
মন্তব্য করুন