শেয়ারবাজারে আইসিবির বিনিয়োগ বাড়াতে তৎপর বিএসইসি

শেয়ারবাজার
গ্রাফিকস: প্রথম আলো

মুদ্রাবাজার ও পণ্যবাজারের অস্থিরতার নেতিবাচক প্রভাব অব্যাহত রয়েছে শেয়ারবাজারে। আগের দিনের বড় দরপতনের ধারাবাহিকতায় গতকালও বাজারে পতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স এদিন ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৪০৩ পয়েন্টে।

দিনের লেনদেন শুরুর ১০ মিনিটের মধ্যে বড় ধরনের দরপতন দেখা দেয় বাজারে। এরই অংশ হিসেবে লেনদেনের একপর্যায়ে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে প্রায় ১১১ পয়েন্ট কমে যায়। এরপর একটু একটু করে সূচকটিকে টেনে তোলা হয়। তাতে দিন শেষে ২৭ পয়েন্ট কমে লেনদেন শেষ হয়েছে। তাতে বিনিয়োগকারীদের আতঙ্ক কিছুটা হলেও কমেছে।

এদিকে, রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বিনিয়োগ সক্ষমতা বাড়াতে গতকাল প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার (বিএসইসি) কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ। এ সময় বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিমও উপস্থিত ছিলেন। বৈঠকে বিনিয়োগ সক্ষমতা বাড়াতে ডিএসইর কাছ থেকে বড় অঙ্কের আমানত সংগ্রহের পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের মেয়াদ পূর্তি আমানত ফেরত না দিয়ে পুনরায় মেয়াদ বৃদ্ধির বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে বলে জানান বৈঠকে উপস্থিতি বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ।

জানতে চাইলে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, ‘বাজারে এই পরিস্থিতিতে আইসিবি বিনিয়োগ সক্ষমতা বাড়ানোর বিষয়ে আমরা সংস্থাটিকে বেশ কিছু পরামর্শ দিয়েছি। আশা করছি, এসব পরামর্শ বাস্তবায়িত হলে প্রতিষ্ঠানটির বাজারে বিনিয়োগের সক্ষমতা অনেক বাড়বে। ধাপে ধাপে বাজারে বিনিয়োগ বাড়াবে আইসিবি।’

ঢাকার বাজারে গতকাল দরপতন হলেও পি কে হালদারের মালিকানাধীন দুটি কোম্পানির শেয়ারের মূল্যবৃদ্ধি ঘটেছে। কোম্পানি দুটি হলো ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ও এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট। এর মধ্যে ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ারের দাম ৫০ পয়সা বা সোয়া ৮ শতাংশ বেড়ে মূল্যবৃদ্ধির শীর্ষে ছিল। আর এফএএস ফাইন্যান্সের শেয়ারের দাম ২০ পয়সা বা সাড়ে ৩ শতাংশ বেড়েছে। এটিও গতকাল ডিএসইর মূল্যবৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে অষ্টম অবস্থানে ছিল।

ঢাকার বাজারে গতকাল লেনদেন হওয়া ৩৭৯ প্রতিষ্ঠানের মধ্যে ২৪৫টি বা ৬৫ শতাংশেরই দাম কমেছে, বেড়েছে ৮৯টির বা সাড়ে ২৩ শতাংশ। এদিন ঢাকার বাজারে লেনদেনের শীর্ষ দুই কোম্পানি ছিল বেক্সিমকো গ্রুপের। এর মধ্যে প্রথম অবস্থানে ছিল বেক্সিমকো আর দ্বিতীয় অবস্থানে ছিল শাইনপুকুর সিরামিকস। সম্মিলিতভাবে এ দুই কোম্পানির লেনদেনের পরিমাণ ছিল প্রায় ৮৮ কোটি টাকা, যা ডিএসইর মোট লেনদেনের প্রায় সোয়া ১১ শতাংশ। ডিএসইতে গতকাল লেনদেনের পরিমাণ ছিল ৭৮০ কোটি টাকা।