শেয়ারবাজারে এক দিন পরই আবার উত্থানে সূচক

এক দিন পরই আবার সূচক বেড়েছে শেয়ারবাজারে। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৫ পয়েন্ট, অবস্থান করছে ৭ হাজার ২১৮ পয়েন্টে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৪৫ পয়েন্ট, অবস্থান করছে ২১ হাজার ২৯ পয়েন্টে।

ডিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ২ হাজার ৪০ কোটি টাকার। যা আগের দিনের চেয়ে ৬৬৮ কোটি টাকা কম। গতকাল রোববার লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৭০৮ কোটি টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৯টির, কমেছে ১৪৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪৩টির।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, এনআরবিসি ব্যাংক, বিএটিবিসি, লঙ্কাবাংলা ফাইন্যান্স, লিন্ডেবিডি, সাইফ পাওয়ার, স্কয়ার ফার্মা ও ডমিনেজ।

দর বৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো মেট্রো স্পিনিং, এসএবিসি ব্যাংক, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, দেশ বন্ধু, ফু ওয়াং সিরামিকস, এনভয় টেক্সটাইল, ম্যাকসন স্পিনিং, কে অ্যান্ড কিউ, সিনোবাংলা ও এমবি ফার্মা।

অন্যদিকে সিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৭ কোটি ৪৩ লাখ টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৪টির, কমেছে ১৩২টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির।