শেয়ারবাজারে বড় উত্থান

অবশেষে সূচক বেড়েছে শেয়ারবাজারে। আজ মঙ্গলবার চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬৮ পয়েন্ট। অবস্থান করছে ৬ হাজার ৮৬৮ পয়েন্টে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২২৯ পয়েন্ট।

এর আগে গত ৭ কার্যদিবসের মধ্যে মাত্র এক দিন সূচক ৮ পয়েন্ট বেড়েছিল ডিএসইতে। এ ছাড়া বাকি ছয় কার্যদিবসে সূচক হারায় ২৬৩ পয়েন্ট।

তবে সূচক বাড়লেও সামান্য কমেছে লেনদেনের পরিমাণ। আজ লেনদেন হয়েছে ১ হাজার ৭ কোটি টাকার। গতকাল যা ছিল ১ হাজার ৭৫ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে আজ দর বেড়েছে ২২৩ টির, কমেছে ৯৯ টির ও অপরিবর্তিত আছে ৫৪ টির দর।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, স্কয়ার ফার্মা, জেনেক্স ইনফয়েস, আইএফআইসি, এনআরবিসি ব্যাংক, ডেলটা লাইফ ও আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, সেনা কল্যাণ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, এএফসি অ্যাগ্রো বায়োটেক, গোল্ডেন সন, লাভেলো, পেনিনসুলা, হামিদ ফেব্রিকস লিমিটেড, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড, প্রাইম টেক্স ও ওরিয়ন ফার্মা।

অন্যদিকে সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে আজ দর বেড়েছে ১৫৫ টির, কমেছে ৮৫ টির ও অপরিবর্তিত আছে ২৬ টির দর।