শেয়ারের ক্রেতাসংকট, ডিএসইতে লেনদেন এক বছরের মধ্যে সর্বনিম্ন

শেয়ারবাজারে আবারও লেনদেনে খরা দেখা দিয়েছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ মঙ্গলবারের লেনদেন ছিল এক বছরের মধ্যে সর্বনিম্ন। আজ দিন শেষে ডিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ৫৭৬ কোটি টাকা। এর আগে সর্বশেষ গত বছরের ১৫ এপ্রিল এ বাজারে সর্বনিম্ন ৫৫৬ কোটি টাকার লেনদেন হয়েছিল।

বাজারে এখন ক্রেতার চেয়ে বিক্রেতা বেশি। এ কারণে অনেক বিনিয়োগকারী বেশ কিছু কোম্পানির শেয়ার বিক্রি করতে গিয়েও ক্রেতাসংকটে বিক্রি করতে পারছেন না।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাজারে এখন ক্রেতার চেয়ে বিক্রেতা বেশি। এ কারণে অনেক বিনিয়োগকারী বেশ কিছু কোম্পানির শেয়ার বিক্রি করতে গিয়েও ক্রেতাসংকটে বিক্রি করতে পারছেন না। আর ক্রেতা না থাকায় বাজারে লেনদেনেও খরা দেখা দিয়েছে। তা ছাড়া রমজানের কারণে লেনদেনের সময়ও ৩০ মিনিট কমে গেছে। এটিও লেনদেন কমার কারণ বলে জানান বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা।

বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে গেছে। অন্যদিকে দরপতনের কারণে কিছু শেয়ারে বিনিয়োগকারীদের টাকা আটকে গেছে। ফলে বিনিয়োগকারীদের একটি বড় অংশ নিয়মিত লেনদেনে অংশ নিতে পারছে না। এসব কারণে লেনদেন কমে গেছে।

হঠাৎ বাজারে কেন ক্রেতাসংকট দেখা দিল জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে শীর্ষস্থানীয় তিনটি ব্রোকারেজ হাউসের শীর্ষ নির্বাহীরা জানান, রমজান মাসে এমনিতেই বাজারে কিছুটা শ্লথগতি থাকে। পাশাপাশি এবার আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় ব্যাংক খাতে কিছুটা তারল্যসংকট দেখা দিয়েছে। এ অবস্থায় বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে গেছে। অন্যদিকে দরপতনের কারণে কিছু শেয়ারে বিনিয়োগকারীদের টাকা আটকে গেছে। ফলে বিনিয়োগকারীদের একটি বড় অংশ নিয়মিত লেনদেনে অংশ নিতে পারছে না। এসব কারণে লেনদেন কমে গেছে।

আরও পড়ুন

এদিকে লেনদেনের পাশাপাশি গতকাল সূচকও কমেছে ঢাকার বাজারে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এদিন ২৫ পয়েন্ট কমেছে। গত দুই দিনে সূচকটি ৭৭ পয়েন্ট কমে নেমে এসেছে ৬ হাজার ৬৯৪ পয়েন্টে। লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারেরই দরপতন হয়েছে এদিন। এমনকি দরপতন হওয়া ২০টির বেশি কোম্পানির শেয়ারের কোনো ক্রেতা ছিল না।

ঢাকার বাজারে হাতবদল হওয়া ৩৮১ প্রতিষ্ঠানের মধ্যে ২৮৬টি বা ৭৫ শতাংশেরই দাম কমেছে, বেড়েছে মাত্র ৫১টির

ঢাকার বাজারে আজ ৩৮১ প্রতিষ্ঠানের শেয়ারের হাতবদল হয়। এর মধ্যে ২৮৬টি বা ৭৫ শতাংশেরই দাম কমেছে, বেড়েছে মাত্র ৫১টি বা প্রায় সাড়ে ১৩ শতাংশের আর অপরিবর্তিত ছিল ৪৪টির বা সাড়ে ১১ শতাংশের দাম। এ পড়তি বাজারে মূল্যবৃদ্ধির শীর্ষে ছিল নতুন তালিকাভুক্ত কোম্পানি জেএমআই হসপিটাল রিকুইজিট। কোম্পানিটির শেয়ারের দাম সর্বোচ্চ ১০ শতাংশ বেড়ে দিন শেষে দাঁড়িয়েছে ২৯ টাকা ২০ পয়সায়। সর্বোচ্চ মূল্যবৃদ্ধি হলেও হাতবদল হয়েছে কোম্পানিটির মাত্র ১ হাজার ৪৬টি শেয়ার।