সূচক ও লেনদেন বেড়েছে ডিএসইতে

দিনভর ওঠানামার পর লেনদেন শেষে সূচক বেড়েছে শেয়ারবাজারে। আজ বুধবার চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবসের লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬ পয়েন্ট। অবস্থান করছে ৭ হাজার ১১ পয়েন্টে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১১ পয়েন্ট।

গতকাল মঙ্গলবার লেনদেন শেষে ডিএসইএক্স বাড়ে ১২০ পয়েন্ট। তবে এর আগে গত ১০ কার্যদিবসের মধ্যে ৯ দিনই সূচকটি কমে। ৯ দিনে ডিএসইএক্স সূচকটি কমেছে ৪৮৩ পয়েন্ট বা সাড়ে ৬ শতাংশ। পরে গতকাল থেকে আবার ঊর্ধ্বমুখী রয়েছে সূচকটি।

ডিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৯৭ কোটি ২৫ লাখ টাকা, যা গতকালের চেয়ে কিছুটা বেশি। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৩৮৬ কোটি ৯১ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে আজ দর বেড়েছে ১৮০টির, কমেছে ১৬৬টির ও অপরিবর্তিত আছে ২৯টির দর।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি, ওরিয়ন ফার্মা, ডেলটা লাইফ, বিএটিবিসি, এনআরবিসি ব্যাংক, জেনেক্স ইনফয়েস লিমিটেড, ফরচুন সুজ, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড ও সাইফ পাওয়ার।

দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো অলিম্পিক অ্যাকসেসরিজ লিমিটেড, জিবিবি পাওয়ার, এএফসি অ্যাগ্রো বায়োটেক লিমিটেড, এশিয়া ইনস্যুরেন্স, জাহিন স্পিনিং, নুরানি, ইয়াকিন পলিমার লিমিটেড, সেন্ট্রাল ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স ও সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড।

অন্যদিকে সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে আজ দর বেড়েছে ১৬২টির, কমেছে ১১২টির ও অপরিবর্তিত আছে ২৩টির দর।