৮ কার্যদিবসে শেয়ারের দাম দ্বিগুণ, এরপর কী

শেয়ারবাজারে নতুন তালিকাভুক্ত কোম্পানি সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের শেয়ারের দাম মাত্র আট কার্যদিবসে দ্বিগুণ হয়ে গেছে। এই আট দিনে প্রতিদিনই ব্যাংকটির শেয়ারের দাম সর্বোচ্চ হারে বেড়েছে। তাতে ৮ কার্যদিবসের ব্যবধানে ১০ টাকার শেয়ারের দাম বেড়ে হয়েছে ২১ টাকা ২০ পয়সা।

নিয়ম অনুযায়ী, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানির শেয়ারের দাম এক দিনে ১০ শতাংশের বেশি বাড়তে বা কমতে পারে না। এতে তালিকাভুক্ত হওয়ার প্রথম দিন থেকে সাউথ বাংলা ব্যাংকের শেয়ারের দাম প্রতিদিন ১০ শতাংশ বেড়েছে। কোম্পানিটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে ১১ আগস্ট। এর আগে ৫ জুলাই থেকে এটির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর চাঁদা গ্রহণ শুরু হয়। কোম্পানিটি আইপিওতে প্রতিটি শেয়ার ১০ টাকায় বিক্রি করেছে। আর আইপিওর মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করে ১০০ কোটি টাকা।

আরও পড়ুন

লেনদেন শুরুর হওয়ার কয়েক দিন পর্যন্ত প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এটির শেয়ারের কোনো বিক্রেতা ছিল না। আইপিওতে যাঁরা ব্যাংকটির শেয়ার পেয়েছেন, সবাই সেই শেয়ার বিক্রি না করে নিজের হাতে ধরে রেখেছেন। অন্যদিকে প্রথম কয়েক দিনে এটির শেয়ারের বিপুল ক্রেতা ছিল। প্রথম তিন–চার দিন খুব বেশি বিক্রেতা না থাকলেও এরপর ধীরে ধীরে বিক্রেতার সংখ্যা বেড়েছে। তাতে হাতবদল হওয়া শেয়ারের পরিমাণও বেড়েছে। আজ সোমবার ডিএসইতে কোম্পানিটির ৩২ লাখ ২৬ হাজার শেয়ারের হাতবদল হয়, যার বাজারমূল্য ছিল প্রায় ৭ কোটি টাকা।

এদিকে একটানা ৮ কার্যদিবসে সর্বোচ্চ মূল্যবৃদ্ধির ফলে চতুর্থ প্রজন্মের এই ব্যাংকের শেয়ারের দাম প্রথম, দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মের অনেক ব্যাংকের চেয়ে বেশি। এমনকি পুরোনো অনেক ভালো মানের ব্যাংকের শেয়ারের দামের চেয়ে সাউথ বাংলার শেয়ারের দাম বেশি। বাজার বিশ্লেষকেরা বলছেন, এটি অযৌক্তিক। কারণ, ভালো মানের অনেক ব্যাংকের শেয়ার এখন ১২ থেকে ১৫ টাকায়ও পাওয়া যাচ্ছে। সেখানে চতুর্থ প্রজন্মের এই ব্যাংকের শেয়ার বিনিয়োগকারীরা কেন এত বাড়তি দামে কিনছেন, তা বোধগম্য নয়।

আরও পড়ুন

বর্তমানে শেয়ারবাজারে মিউচুয়াল ট্রাস্ট, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংকসহ প্রায় ১৬টি ব্যাংকের শেয়ারের দাম সাউথ বাংলার চেয়ে কম। এর আগে চতুর্থ প্রজন্মের প্রথম ব্যাংক হিসেবে গত মার্চে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় এনআরবিসি ব্যাংক। লেনদেন শুরুর একপর্যায়ে কৃত্রিম সংকট তৈরি করে কারসাজির মাধ্যমে এনআরবিসি ব্যাংকের ১০ টাকার শেয়ারের দাম একটানা বাড়িয়ে প্রায় ৪০ টাকায় নিয়ে যাওয়া হয়। এরপর সেটি একটু একটু করে কমতে কমতে আজ দিন শেষে দাঁড়িয়েছে ২৭ টাকায়। এ অবস্থায় তাই বাজারসংশ্লিষ্ট ব্যক্তিদের মনে প্রশ্ন দেখা দিয়েছে, সাউথ বাংলা ব্যাংকের শেয়ারের ক্ষেত্রেও কি একই ধরনের ঘটনা ঘটছে?

আরও পড়ুন