আগের বছরের চেয়ে ৯০০ কোটি টাকার বেশি পণ্য বিক্রি করেও গত বছরের শেষ ছয় মাসে লোকসান করেছে ইস্পাত খাতের দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ বিএসআরএম লিমিটেড।

কোম্পানিটি ২০২২ সালের জুলাই-ডিসেম্বরে ৪ হাজার ৩৬৮ কোটি টাকার পণ্য তথা রড বিক্রি করেছে। ২০২১ সালের একই সময়ে এ বিক্রির পরিমাণ ছিল ৩ হাজার ৪৫৯ কোটি টাকার। চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম ছয় মাসে বিএসআরএম লিমিটেড ১১৬ কোটি টাকা লোকসান করেছে। অথচ গত বছর একই সময়ে কোম্পানিটি মুনাফা করেছিল ২৫৬ কোটি টাকা।

গতকাল প্রকাশিত কোম্পানিটির অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। কোম্পানিটির গত কয়েক বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, গত সাত বছরের মধ্যে এই প্রথম কোম্পানিটি অর্ধবার্ষিক ব্যবসার হিসাবে লোকসান করেছে। কোম্পানিটি বলছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক ও দেশের অর্থনীতির অস্থিরতা, ডলারের মূল্যবৃদ্ধি ও উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় লোকসান গত বছরের শেষ ছয় মাসে লোকসান হয়েছে।

কোম্পানিটির গত সাত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায়, এ সাত বছরের মধ্যে এবারই প্রথম কোম্পানিটি অর্ধবার্ষিক ব্যবসার হিসাবে লোকসান করেছে। তাতে শেয়ার প্রতি আয় বা ইপিএস ঋণাত্মক হয়ে গেছে কোম্পানিটির।