আবদুল বারিক বলেন, টিসিবি কর্তৃক দুটি প্রতিষ্ঠান সংযুক্ত আরব আমিরাতের ফেরানি পোলাস্কা স্পজু ফুড স্টাফ ট্রেডিং এলএলসির (লোকাল এজেন্ট: শান ট্রেডিং লিমিটেড, ঢাকা) কাছ থেকে ২ কোটি ২০ লাখ লিটার এবং কানাডার কানাডা আইএনসির (লোকাল এজেন্ট: হক গ্রুপ, ঢাকা) কাছ থেকে ১ কোটি ১০ লাখ লিটার, অর্থাৎ মোট ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল ৪৪৮ কোটি ৮২ লাখ ৬৪ হাজার টাকায় সরাসরি ক্রয়পদ্ধতিতে কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

আবদুল বারিক আরও বলেন, টিসিবির জন্য সরাসরি ক্রয়পদ্ধতিতে সংযুক্ত আরব আমিরাত ও কানাডা থেকে প্রতি লিটার ১ দশমিক ৪৪ মার্কিন ডলার বা ১৩৬ টাকা লিটার দরে ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে।

টিসিবি চলতি আগস্টের ১ তারিখে নিম্ন আয়ের এক কোটি পরিবার কার্ডধারী ভোক্তাদের সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ও দুই কেজি পেঁয়াজ দেওয়া শুরু করেছে। প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকা, প্রতি কেজি চিনি ৫৫ টাকা, এক কেজি মসুর ডাল ৬৫ টাকা ও প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে বিশ্ববাজারে সয়াবিনের দাম কমার কারণে দেশের বাজারেও দাম কমে এসেছে। এখন বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১৮৫ টাকায় বাজারে বিক্রি হচ্ছে।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন