এ বিষয়ে ভোজ্যতেল বিপণনকারী কোম্পানি টি কে গ্রুপের পরিচালক শফিউল আতহার তাসলিম প্রথম আলোকে বলেন, ‘সবাই দাম কমাবে। সোমবার এ বিষয়ে ঘোষণা আসবে।’

মেঘনা গ্রুপের নতুন মূল্যতালিকা অনুযায়ী, সুপার ফ্রেশ, নম্বর ওয়ান ও অ্যাক্টিফিট সয়াবিন তেলে এক লিটারের বর্তমান বাজারমূল্য ১৯৯ টাকার পরিবর্তে দাম রাখা হবে ১৮৫ টাকা। ২ লিটারের বোতলের বর্তমান দাম ৩৯৮ টাকা থেকে কমে হবে ৩৭০ টাকা। আর পাঁচ লিটার সয়াবিনের যে বোতল ৯৮০ টাকায় কিনতে হচ্ছিল, তা ৯১০ টাকায় পাওয়া যাবে।

দুই বছর ধরে সয়াবিন তেলের দাম বাড়ছিল। ১০০ টাকা লিটারের সয়াবিন তেলের দাম ওঠে ২০৬ টাকা। বিশ্ববাজারে বাড়তি দামের কারণে এই দর বাড়ানো হয়েছিল। তবে গত দুই মাসে বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম ৩২ শতাংশ এবং পাম তেলের দাম ৪৮ শতাংশ কমেছে।

যুক্তরাষ্ট্রের কমোডিটি এক্সচেঞ্জ শিকাগো বোর্ড অব ট্রেডে মে মাসের প্রথম সপ্তাহে পরিশোধিত সয়াবিন তেলের দর উঠেছিল টনপ্রতি ১ হাজার ৯৫০ ডলার। সে সময় প্রতি ডলার ৮৬ টাকা হিসাবে লিটারপ্রতি দর দাঁড়ায় ১৫৩ টাকা। গত বৃহস্পতিবার এই দর নেমে আসে টনপ্রতি ১ হাজার ৩১৮ ডলারে। তবে দেশে ডলারের দাম ৮৫ টাকা থেকে বেড়ে ১০০ টাকা ছাড়িয়ে যাওয়ায় তেলের দাম কমার পুরো সুফল পাওয়া যাচ্ছে না।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন