default-image

দুই মাসের বেশি সময় খোঁজ মেলেনি চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা ও অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মার। তিনি কোথায়, কী অবস্থায় আছেন; তা নিয়ে আলোচনা যেন শেষই হচ্ছিল না। কেউ বলছিলেন তিনি সিঙ্গাপুরে পালিয়ে গেছেন, কেউ বলছিলেন তিনি গৃহবন্দী হয়েছেন। পরে গত ২০ জানুয়ারি দেখা পাওয়া যায় তাঁর। চীনের গ্রামীণ শিক্ষকদের একটি অনলাইন সম্মেলনে একঝলক দেখা দেন জ্যাক মা।

তবে ওয়েবজগতে ৫০ সেকেন্ডের ওই উপস্থিতি ইতি টানতে পারেনি জল্পনার। অবশেষে আবার দেখা দিলেন জ্যাক মা। এবার চীনের হাইনান দ্বীপে গলফ খেলতে দেখা গেছে এই ধনকুবেরকে। সেখানে সান ভ্যালি গলফ রিসোর্টে আছেন তিনি। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

উদ্যোক্তাদের একটি অনলাইন সম্মেলনে জ্যাক মার উপস্থিতি দেখেই সবাই বুঝেছিলেন, তাঁকে আটক করা হয়নি। তারপরও গুজব ছড়িয়েছিল, চীনে হয়তো আলিবাবার ব্যবসা বন্ধ করে দিতে পারে সরকার। তবে এবার গলফ খেলতে দেখায় শুভানুধ্যায়ীদের কাছে এটাই স্পষ্ট হয়েছে যে সম্পত্তি বাজেয়াপ্ত করার মতো কোনো ঘটনা ঘটেনি।

বিজ্ঞাপন

গত বছরের অক্টোবরে সাংহাইয়ে একটি সম্মেলনে চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করেন জ্যাক মা। তিনি বলেছিলেন, সরকারি কর্মকর্তারা সুদখোরের মতো আচরণ করছেন। চীনের সরকারি ব্যাংকগুলোর নানা নীতিরও সমালোচনা করেন তিনি। এরপর নভেম্বরে আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার মূল্যের আইপিও স্থগিত করে চীনা কর্তৃপক্ষ। কোম্পানিটি আর শেয়ারবাজারে আসতে পারেনি। এরপর আর প্রকাশ্যে আসেননি জ্যাক মা। সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে গুঞ্জন ছড়িয়ে পড়ে, জ্যাক মা নিখোঁজ হয়েছেন। পরে হঠাৎই আবার দেখা মেলে তাঁর।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন