গেটস-বাফেটের দুজনের সমান ইলনের একার সম্পদ

তরতর করে বেড়ে চলেছে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের সম্পদের পরিমাণ। মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও মহাকাশ সংস্থা স্পেসএক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্কের সম্পদের পরিমাণ এখন ২৩ হাজার কোটি ডলার। অর্থাৎ আরও দুই ধনকুবের বিল গেটস ও ওয়ানের বাফেটের সম্পদ এক করলে যা হয়, প্রায় তার সমান।

ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের সম্পদের পরিমাণ ১৩ হাজার কোটি ডলার এবং বিনিয়োগগুরু ওয়ারেন বাফেটের সম্পদের পরিমাণ ১০ হাজার ২০০ কোটি ডলার। এ ছাড়া ধনীর তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ই-কমার্স জায়ান্ট আমাজনের প্রতিষ্ঠাতা ও মহাকাশ সংস্থা ব্লু অরিজিনের মালিক জেফ বেজোসের সম্পদের পরিমাণ ১৯ হাজার ১০০ কোটি ডলার। ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী বিল গেটসের অবস্থান চার এবং ওয়ারেন বাফেট রয়েছেন ১০ নম্বরে।

চলতি বছরই মাস্কের সম্পদের পরিমাণ বেড়েছে ৬ হাজার কোটি ডলার। এতে মূল ভূমিকা রেখেছে টেসলা ও স্পেসএক্সের শেয়ারের দর। স্পেসএক্স কোম্পানির মূল্যমান এখন ১০ হাজার কোটি ডলার।

অবশ্য, গেটস ও বাফেট সম্পদের পরিমাণে মাস্কের কাছাকাছিই থাকতেন, তবে দুজনেই দাতব্যকাজের জন্য ব্যাপকভাবে সমাদৃত। দুজনেই বছরের পর বছর ধরে কোটি কোটি ডলার দাতব্যকাজে দিয়েছেন। অন্যদিকে, দানশীল হিসেবে তেমন সুনাম নেই মাস্কের। চলতি বছর ১৫ কোটি ডলার দানের প্রতিশ্রুতি দিয়েছেন মাস্ক, যা এ পর্যন্ত তাঁর সবচেয়ে বড় অনুদান।