default-image

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে হটিয়ে শীর্ষ ধনীর তালিকায় ওপরে উঠে এসেছেন স্পেস এক্সের প্রতিষ্ঠাতা, টেসলারের প্রধান নির্বাহী ও প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক। টেসলার শেয়ার মূল্য বাড়ায় ইলন মার্ক জাকারবার্গকে ছাড়িয়ে বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি হিসেবে জায়গা করে দিয়েছেন। বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ব্লুমবার্গের বিলিয়নিয়ারস সূচক অনুসারে গতকাল মঙ্গলবার লেনদেনের শুরুতেই ইলন মাস্কের টেসলার শেয়ারের দর ১২ শতাংশ বেড়ে যায়। এতে তাঁর সম্পদের পরিমাণ ১১ দশমিক ৮ বিলিয়ন ডলার বেড়ে হয় ১১৪ বিলিয়ন ডলার। অবশ্য এই সম্পদ বেড়ে যাওয়ার মানে এই নয় যে ইলন মাস্কের ব্যয় ক্ষমতা অনেক বেড়েছে। ইলন মাস্কের সম্পত্তির বড় অংশই শেয়ারকেন্দ্রিক।

বিজ্ঞাপন

বিভিন্ন সময় ইলন মাস্ক নিজেই বলেছেন তাঁর হাতে নগদ খুব কমই রয়েছে। এমনকি লস অ্যাঞ্জেলেস অঞ্চলে তাঁর বাড়ির অনেক অংশই বন্ধক রাখা। তিনি দাবি করেন, তিনি শুধু তাঁর দুটি প্রধান প্রতিষ্ঠান টেসলা ও স্পেসএক্সের শেয়ারের মালিক এবং এ দুটি প্রতিষ্ঠানের অধীন তাঁর অনেক দেনাও রয়েছে।

কাগজে–কলমে মাস্ক বিশ্বের সর্বাধিক বেতনের নির্বাহী। যদিও তিনি টেসলা থেকে কোনো বেতন নেন না। তবে এর বেশির ভাগ ইক্যুইটির মালিকানা তাঁর।

মন্তব্য পড়ুন 0