ফেড চেয়ারম্যান হিসেবে ট্রাম্পের পছন্দই ধরে রাখলেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
ছবি: রয়টার্স

জেরোমি পাওয়েলকে দ্বিতীয় মেয়াদে মার্কিন ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান হিসেবে মনোনীত করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। অর্থাৎ আরও চার বছর পাওয়েল এ ভূমিকায় থাকবেন। মুদ্রাস্ফীতি পরিচালনা ও আর্থিক ব্যবস্থা নিয়ন্ত্রণের মতো গুরুদায়িত্ব তাঁর হাতেই থাকবে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

২০১৮ সালে মার্কিন ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান পদে জ্যানেট ইয়েলেনের স্থলাভিষিক্ত হন জেরোমি পাওয়েল। ট্রাম্প নিজে এ নিয়োগ দেন। ৬৮ বছর বয়সী এই রিপাবলিকান মহামারি চলাকালীন অর্থনীতি পরিচালনার জন্য ব্যাপক প্রশংসিত হয়েছেন।

লায়েল ব্রেইনার্ড
ছবি: রয়টার্স

মনোনয়নের দৌড়ে জেরোমি পাওয়েলের নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন লায়েল ব্রেইনার্ড। তিনি ২০১৪ সাল থেকে ফেডারেল রিজার্ভ বোর্ডের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রেসিডেন্ট বাইডেনের ডেমোক্রেটিক পার্টির বাম প্রগতিশীলদের সমর্থন তাঁর ওপর। কারণ, তাঁরা মনে করেন, জলবায়ু পরিবর্তন ও দারিদ্র্য মোকাবিলায় পাওয়েল যথেষ্ট কাজ করেননি। তিনি আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ দুর্বল করেছেন।
লায়েল ব্রেইনার্ডকে ভাইস চেয়ার হিসেবে মনোনীত করা হয়েছে।

ফেডারেল রিজার্ভের (ফেড) চেয়ারম্যান জেরোমি পাওয়েল

মনোনয়ন ঘোষণার পর প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘যদিও এখনো আরও অনেক কিছু করার বাকি আছে, তবে আমরা নাগরিকদের কাজে ফিরে আসার এবং আমাদের অর্থনীতিকে আবার চালিত করার ক্ষেত্রে গত ১০ মাসে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছি, যা প্রমাণ করে আধুনিক আমেরিকান ইতিহাসের সবচেয়ে খারাপ যে মন্দার মধ্য দিয়ে আমাদের কার্যক্রম পরিচালনা করতে হয়েছে, সেখানে আমি যে অর্থনৈতিক অ্যাজেন্ডা অনুসরণ করেছি এবং পুনরুদ্ধারের পথে নিয়ে যাওয়ার জন্য পাওয়েল ও ব্রেইনার্ডের অধীন ফেডারেল রিজার্ভ যেসব পদক্ষেপ নিয়েছে, তা সফল হয়েছে।
পাওয়েল ও ব্রেইনার্ড আগামী বছরের ফেব্রুয়ারিতে তাঁদের দায়িত্ব নেবেন। তবে এর আগে এ মনোনয়নে সিনেটের অনুমোদন লাগবে।