বাণিজ্যচুক্তি নিয়ে গঠনমূলক আলোচনা করেছে যুক্তরাষ্ট্র ও চীন

বাণিজ্যচুক্তি নিয়ে প্রথম পর্যায়ের আলোচনা করেছে যুক্তরাষ্ট্র ও চীন।
ছবি: রয়টার্স

বাণিজ্যচুক্তি নিয়ে প্রথম পর্যায়ের আলোচনা করেছে যুক্তরাষ্ট্র ও চীন। আলোচনায় উভয় পক্ষই অগ্রগতি দেখছে এবং দুই দেশই এ বছরের শুরুতে করা চুক্তিতে প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন মার্কিন বাণিজ্য প্রতিনিধি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওয়াশিংটনে গতকাল সোমবার সন্ধ্যায় মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লেইটজার ও অর্থমন্ত্রী স্টিভেন মিউচিনের সঙ্গে চীনা ভাইস প্রেসিডেন্ট লিউ হির টেলিফোনে ‘ফেইজ ওয়ান’ আলোচনা হয়।  

১৫ আগস্ট দুই দেশের মধ্যে এই আলোচনা হওয়ার কথা ছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আলোচনা স্থগিত করেন। এ বিষয়ে এক নির্বাচনী প্রচারে তিনি বলেন, আমি এখন চীনের সঙ্গে কোনো আলোচনা করতে চাই না। মার্কিন বাণিজ্য প্রতিনিধিদের বিবৃতিতে জানানো হয়, উভয় পক্ষ মেধাস্বত্ব অধিকার এবং অন্যান্য ইস্যু নিয়ে আলোচনা করেছে, যা দ্বিতীয় পর্যায়ের (ফেইজ টু) আলোচনার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

দীর্ঘ ১৮ মাসের উত্তেজনার পর চলতি বছরে বাণিজ্য চুক্তিতে পৌঁছায় চীন ও যুক্তরাষ্ট্র। ১৫ জানুয়ারি প্রাথমিক বাণিজ্য চুক্তিতে সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের উপপ্রধানমন্ত্রী লিউ হের। চীনা নেতারা ওই চুক্তিকে একটি ‘উইন-উইন’ চুক্তি হিসাবে অভিহিত করেন। মার্কিন পক্ষও ওই চুক্তিকে একটি বড় অর্জন হিসেবে দেখেছিল। তবে পরে করোনা নিয়ে দুই দেশের মধ্যে আবার বাণিজ্যিক উত্তেজনা উসকে ওঠে।