এক বিবৃতিতে জিএসকে বলেছে, স্বাস্থ্যসেবা ব্যবসা বিক্রির জন্য আরেক ব্রিটিশ কোম্পানি ইউনিলিভারের কাছ থেকে তিনটি অপ্রত্যাশিত প্রস্তাব পেয়েছে তারা। গত ২০ ডিসেম্বর পাওয়া শেষ প্রস্তাবে ইউনিলিভার মোট পাঁচ হাজার কোটি পাউন্ড দেওয়ার কথা জানিয়েছে। এর মধ্যে ৪ হাজার ১৭০ কোটি পাউন্ড নগদ অর্থ হিসেবে এবং বাকি ৮৩০ কোটি পাউন্ড ইউনিলিভারের শেয়ারের মাধ্যমে দিতে চেয়েছে তারা।

জিএসকে প্রস্তাব তিনটি প্রত্যাখ্যান করে বলেছে, ইউনিলিভার তাদের (জিএসকে) স্বাস্থ্যসেবা ব্যবসা এবং এর ভবিষ্যৎ সম্ভাবনা অবমূল্যায়ন করেছে। ফলে এখনো চুক্তিতে পৌঁছাতে পারেনি যুক্তরাজ্যের অন্যতম বৃহৎ এই দুই কোম্পানি।
প্রস্তাব প্রত্যাখানের বিষয়টি নিশ্চিত করেছে ইউনিলিভারও। তবে তারা গ্ল্যাক্সোর কাছে নতুন একটি প্রস্তাব নিয়ে আসতে আগ্রহী বলে জানিয়েছে এক বিবৃতিতে। এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি ইউনিলিভার।

করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে বিশ্বব্যাপী বিভিন্ন কোম্পানি বা পণ্যের একীভূতকরণ কিংবা অধিগ্রহণ অহরহ ঘটছে। এখন তা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

অন্যদিকে গ্ল্যাক্সোর পর্ষদ চাইছে, তাদের সেনসোডাইন টুথপেস্ট ও অ্যাডভিল ব্যথানাশকের মতো জনপ্রিয় পণ্যের জন্য আলাদা ব্যবসার ক্ষেত্র তৈরি করা।
করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে বিশ্বব্যাপী বিভিন্ন কোম্পানি বা পণ্যের একীভূতকরণ কিংবা অধিগ্রহণ অহরহ ঘটছে। এখন তা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এই পরিস্থিতিতে যুক্তরাজ্যের এই দুই কোম্পানি চুক্তিতে পৌঁছাতে পারলে, তা গুণগত দিক থেকে অধিগ্রহণের তালিকার শীর্ষে থাকবে।

ইউনিলিভারের প্রস্তাব প্রত্যাখানের পর লন্ডনের এফটিএসই-১০০ সূচকে গ্ল্যাক্সোস্মিথক্লাইনের শেয়ারের দাম বেড়েছে সোমবার।

এদিকে ইউনিলিভারের প্রস্তাব প্রত্যাখানের পর লন্ডনের এফটিএসই-১০০ সূচকে গ্ল্যাক্সোস্মিথক্লাইনের শেয়ারের দাম বেড়েছে। স্থানীয় সময় গতকাল সোমবার সকালে জিএসকের শেয়ারের দাম প্রায় ৫ শতাংশ বাড়ে। অন্যদিকে প্রস্তাব প্রত্যাখানের বিরূপ প্রভাব পড়েছে ইউনিলিভারের শেয়ারে। একই সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম প্রায় ৭ শতাংশ কমেছে।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন