ভারতে সেমিকন্ডাক্টর চিপ তৈরির পরিকল্পনা

ছবি: রয়টার্স

এমনিতেই কয়েক বছর ধরে ভারতের গাড়িশিল্প চাহিদা সংকটে ভুগছে। এখন আবার শুরু হয়েছে নতুন সংকট—সেমি কনডাক্টর চিপের অভাব।

সারা বিশ্বের মতো ভারতেও চিপ সংকটে গাড়ি উৎপাদন কমছে। যেটুকু চাহিদা তৈরি হচ্ছিল, তারও পুরোটা জোগানো যাচ্ছে না। দেশটির একাধিক সংবাদমাধ্যমের খবর, এই পরিস্থিতিতে ভারতে চিপ তৈরি বৃদ্ধির পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। বিবেচনা করে দেখছে আর্থিক প্রণোদনা প্রকল্প হাতে নেওয়ার কথা। লক্ষ্য, এক দিকে চিপের দেশীয় উৎপাদন বাড়ানো, অন্য দিকে বিদেশি কোম্পানিগুলোকে বিনিয়োগের জন্য আকর্ষণ করা। তবে এই পথে গাড়িশিল্পের সমস্যার আশু সমাধান কতটা সম্ভব, সেই প্রশ্ন থাকছেই। পরামর্শক প্রতিষ্ঠান ক্রিসিলের প্রতিবেদনে প্রকাশ, চলতি অর্থবছরে ভারতে গাড়ি বিক্রি প্রত্যাশার চেয়ে কম হতে পারে, বিক্রয় প্রবৃদ্ধির হার নামতে পারে ১১-১৩ শতাংশে।

এই পরিস্থিতিতে ভারতের কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা হলো, চিপের উৎপাদন বাড়াতে সেগুলোর নকশাভিত্তিক প্রণোদনা প্রকল্প হাতে নেওয়া। তার মধ্যে আছে পণ্য পরিকল্পনা ও উৎপাদনের জন্য স্টার্টআপ, ছোট ও মাঝারি শিল্পকে আর্থিক ও পরিকাঠামোগত সাহায্য করা।

পরিকল্পনা তৈরি ও উৎপাদন শুরুর জন্য আর্থিক ও অবকাঠামোগত সাহায্য করা হবে। দ্বিতীয় ধাপে উৎপাদিত পণ্য বাজারে বিক্রি করলেও আয়ের খাতে থাকবে বাড়তি সাহায্য। সম্প্রতি বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানান, সেমিকন্ডাক্টর শিল্পের জন্য নীতি তৈরির লক্ষ্যে নভেম্বরে সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে নিয়ে সভার আয়োজন করবে কেন্দ্র। বর্তমানে কোয়ালকম, ইন্টেল, মিডিয়াটেক, টেক্সাস ইনস্ট্রুমেন্ট ও ইনফিনিয়নের মতো কোম্পানি ভারতে গবেষণা ও উন্নয়ন কেন্দ্র চালায়। চিপ তৈরিতে তাদের ভূমিকা গুরুত্বপূর্ণ।