বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিশ্লেষকেরা মনে করেন, করোনাভাইরাসের তৃতীয় ঢেউ শুরু না হলে এ খাতের ব্যবসায় চলতি অর্থবছরের চতুর্থ প্রান্তিকে, অর্থাৎ ২০২২ সালের মার্চের শেষে এই অতিমারি শুরু হওয়ার আগের অবস্থায় ফিরে যাবে।
ভারতের পুঁজিবাজারে হোটেল কোম্পানিগুলোর শেয়ার চাঙা হয়ে উঠছে। বোম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) আজ সোমবার হোটেলগুলোর শেয়ারদর ১৪ শতাংশ পর্যন্ত বেড়েছে।

হোটেলগুলোর মধ্যে ইস্ট ইন্ডিয়া হোটেল (ইআইএইচ), তাজ জিভিকে হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট এবং চ্যালেট হোটেলের শেয়ারের দাম আজ ১০ থেকে ১৪ শতাংশ পর্যন্ত বেড়েছে। আজ ইন্ডিয়ান হোটেল কোম্পানি লিমিটেডের (আইএইচসিএল) শেয়ারদর ১৪ শতাংশ বেড়ে ১৬৯ দশমিক ২০ রুপিতে উন্নীত হয়েছে। টাটা গ্রুপ অব কোম্পানির প্রতিটি শেয়ারের দাম বেড়ে ১৬৪ দশমিক ১০ রুপিতে ওঠে। এর আগে ২০১৯ সালের ২৬ জুন কোম্পানিটির শেয়ার এই দরে বিক্রি হয়েছিল।

ইন্ডিয়ান হোটেল কোম্পানি লিমিটেড (আইএইচসিএল) বর্তমান শেয়ারধারীদের মধ্যে রাইট শেয়ার ইস্যু করে তিন হাজার কোটি রুপির তহবিল সংগ্রহের পরিকল্পনা ঘোষণা দেওয়ার পরিপ্রেক্ষিতে চলতি মাসে এ পর্যন্ত প্রতিষ্ঠানটির শেয়ারদর ইতিমধ্যে ২১ শতাংশ বেড়েছে। প্রতিষ্ঠানটি মূলধনি ব্যয় নির্বাহ, প্রবৃদ্ধির পরিকল্পনা, ঋণ পরিশোধের লক্ষ্যে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের পরিকল্পনাটি হাতে নিয়েছে।

টাটা গ্রুপ একাই ইন্ডিয়ান হোটেল কোম্পানি লিমিটেডের (আইএইচসিএল) ৪০ দশমিক ৭৫ শতাংশ শেয়ারের মালিক। এর মধ্যে এই গ্রুপের ৩৮ শতাংশ শেয়ার টাটা সন্সের এবং বাকি ২ শতাংশ গ্রুপের অন্য কোম্পানিগুলোর নামে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন