ভিয়েতনামে আবার বাড়ছে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ

চলতি বছরের জানুয়ারি মাসে ভিয়েতনামে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ (এফডিআই) দাঁড়িয়েছে ২১০ কোটি ডলার। দেশটির পরিকল্পনা ও বিনিয়োগ মন্ত্রণালয়ের পরিসংখ্যানে দেখা গেছে, আগের বছর একই সময়ের তুলনায় এ বছর এফডিআই বেড়েছে ৪ দশমিক ২ শতাংশ। এশিয়ানভিয়েতনাম সূত্রে এ সংবাদ পাওয়া গেছে।

ভিয়েতনামের পরিকল্পনা ও বিনিয়োগ মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, জানুয়ারি মাসে ১০৩টি প্রকল্পে ১২৭ কোটি ডলার মূলধন বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়েছে। মূলধনের এ পরিমাণ গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৬৯ গুণ বেশি। চলতি বছর জানুয়ারি মাসে ১০৩টি নতুন প্রকল্পে ৩৮ কোটি ৮০ লাখ ডলার বিনিয়োগ করা হয়েছে।

এদিকে জানুয়ারি মাসে বিদেশি বিনিয়োগ ও শেয়ার ক্রয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪৪ কোটি ৩৫ লাখ ডলার—গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ হারে বেড়েছে বিদেশি বিনিয়োগ ও শেয়ার ক্রয়।

কোভিড-১৯ মহামারির প্রথম বছর ২০২০ সালে ভিয়েতনাম তেমন একটা আক্রান্ত হয়নি। সেবার তাদের কোভিড মোকাবিলার পদ্ধতি বিশ্বজুড়ে সমাদৃত হয়। কিন্তু ২০২১ সালে ভিয়েতনামে সংক্রমণ অনেকটাই বেড়ে যায়। তবে সেই অবস্থা তারা কাটিয়ে উঠতে শুরু করেছে। ফলে বাড়তে শুরু করেছে এফডিআই। গত মাসে এফডিআই তহবিল ৬ দশমিক ৮ শতাংশ বেড়ে ১৬১ কোটি ডলারে পৌঁছেছে। গত মাসে সিঙ্গাপুরের নেতৃত্বে মোট ৩৩টি দেশ ভিয়েতনামের বাজারে বিনিয়োগ করেছে।

করোনা মহামারির মধ্যে গত বছর ভিয়েতনামে প্রায় ৩ হাজার ৮০০ কোটি ডলার বিদেশি বিনিয়োগ এসেছে। ভারতে এসেছে ৬ হাজার কোটি ডলারের বেশি। আর বাংলাদেশে এসেছে মাত্র ২৫৬ কোটি ডলারের বিনিয়োগ।

বিনিয়োগকারীরা দেখতে চান, সরকার কী ধরনের সহায়তা দিচ্ছে এবং বিনিয়োগ প্রক্রিয়া কতটা সহজ। এরপর তাঁরা দেখতে চান, ব্যবসা করার পরিবেশ কেমন। বিদেশি বিনিয়োগ আকর্ষণে এই দুটি বিষয় সব সময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিয়েতনাম ঠিক এখানেই উন্নতি করেছে। সে জন্য বিশ্লেষকেরা মনে করেন, সরকারকে এই দুই খাতে বিশেষ গুরুত্ব দিতে হবে।

এ ছাড়া তারা অনেক দেশের সঙ্গে ইতিমধ্যে মুক্তবাণিজ্য ও অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি করেছে। অথচ বাংলাদেশ এখনো কোনো দেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি করতে পারেনি।