সপ্তাহটি ভালো গেল না বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের

ইলন মাস্ক

টুইটারের প্রধান নির্বাহী ইলন মাস্কের বৃহস্পতি দুই বছর ধরেই তুঙ্গে। কী হচ্ছে না তাঁর জীবনে? গত দুই বছর শীর্ষ ধনীর তালিকায় চল্লিশের ঘর থেকে সোজা এক নম্বরে চলে এলেন। সর্বশেষ সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের মালিকানা কিনে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছেন বিশ্বজুড়ে। সব মিলিয়ে দারুণ উপভোগ্য সময় যাচ্ছে তাঁর জীবনে। তবে গত সপ্তাহটি ঠিক ভালো গেল না ইলন মাস্কের।

গত নভেম্বর মাসে ইলনের মালিকানাধীন বৈদ্যুতিক গাড়ির কোম্পানি টেসলার শেয়ারের দর সর্বোচ্চ পর্যায়ে উঠেছিল; কিন্তু গত সপ্তাহে তা ৬ শতাংশ কমে গেছে। কারণ, শেয়ারবাজারের বিনিয়োগকারীরা প্রযুক্তি কোম্পানির শেয়ার বিক্রি করতে শুরু করে দিচ্ছেন। এ ছাড়া টেসলার অভ্যন্তরীণ কিছু সমস্যার কারণেও কোম্পানিটির শেয়ারের দামে নেতিবাচক প্রভাব পড়েছে। এর মধ্যে গত সপ্তাহে বৈদ্যুতিক গাড়ির নিরাপত্তার সমস্যার কারণে এ দরপতন ত্বরান্বিত হয়েছে বলে বিশ্লেষকেরা মনে করছেন।

এদিকে ইলন মাস্কের অন্যান্য বড় কোম্পানির ভেতরেও নানা রকম সমস্যা সৃষ্টি হয়েছে। যেমন স্পেসএক্সের একদল কর্মীকে গত সপ্তাহে চাকরিচ্যুত করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, এক অভ্যন্তরীণ চিঠি সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁস করে দিয়েছেন তাঁরা।

টুইটার কেনার পর থেকে ইলন মাস্কের পাগলামি যেন আরও বেড়ে গেছে। তিনি একেক দিন একেক রকম কথা বলছেন। এমনকি টুইটারের প্রধান নির্বাহী পরাগ আগারওয়াল জনসমক্ষে ইলন মাস্ক সম্পর্কে নেতিবাচক মন্তব্যও করেছেন। ইলন সেটির পাল্টা পদক্ষেপ হিসেবে ঘোষণা দিয়েছেন, টুইটারের কর্মী ছাঁটাই করা হবে।

আবার ইলন মাস্ক এও বলেছেন, যাঁরা ভালো কর্মী, যাঁরা কোম্পানির অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ, তাঁদের চাকরি হারানোর কোনো শঙ্কা নেই। তাঁর এ কথার পরিপ্রেক্ষিতে টুইটার কর্মীরা নানা ধরনের পোস্ট করছেন টুইটারে। কার কী যোগ্যতা, কে কতটা অবদান রেখেছেন—এসব ফলাও করে প্রচার করছেন তাঁরা। এত অনিশ্চয়তার ফলাফল হলো নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে টুইটারের শেয়ারের দাম ৩৭ ডলারে নেমে আসা; যদিও ইলন মাস্ক ৫৪ ডলার ২০ সেন্টে টুইটারের সব শেয়ার কিনতে রাজি হয়েছিলেন।

গত ২৫ এপ্রিল টুইটারের মালিকানা পান ইলন মাস্ক। প্রায় ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে এ কোম্পানি কেনেন তিনি। টুইটার কেনার জন্য ব্যাংক থেকে বিপুল অঙ্কের ঋণ নেন ইলন মাস্ক। তা শোধ করার জন্যই শেষ পর্যন্ত কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

এসব কারণে গত সপ্তাহে টেসলার শেয়ারের দাম কমলেও বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় ইলন মাস্ক এখনো শীর্ষে। গত শনিবার এ প্রতিবেদন লেখার সময় ফোর্বস বিলিয়নিয়ার সূচক অনুসারে তাঁর সম্পদের পরিমাণ ছিল ২১৩ দশমিক ৯ বিলিয়ন ডলার।