ভিডিও গেম নিয়ন্ত্রক সংস্থা জানায়, সময়সীমা প্রয়োগ করা হচ্ছে কি না, তা পরীক্ষা করার জন্য অনলাইন গেমিং কোম্পানিগুলোর পরিদর্শনও বাড়ানো হবে।
চলতি মাসে রাষ্ট্রীয় গণমাধ্যমে ভিডিও গেমকে আফিমের নেশার সঙ্গে তুলনা করে প্রতিবেদন প্রকাশিত হয়। আগের নিয়মে ছেলেমেয়েদের অনলাইন গেম খেলা প্রতিদিন ৯০ মিনিটের মধ্যে সীমাবদ্ধ ছিল, যা ছুটির দিনে ছিল তিন ঘণ্টা পর্যন্ত। তবে কিশোরদের মধ্যে অত্যধিক গেমিংয়ের দীর্ঘস্থায়ী প্রভাব পড়তে শুরু করায় উদ্বেগ বেড়েছে কর্তৃপক্ষের। আর তাই এই নতুন পদক্ষেপ। এক মাস আগে, রাষ্ট্র পরিচালিত একটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয় যে অনেক কিশোর অনলাইন গেমিংয়ের প্রতি আসক্ত হয়ে পড়েছে এবং এটি তাদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

ওই প্রতিবেদন প্রকাশের পর শেয়ারবাজারে চীনের কিছু বড় অনলাইন গেমিং কোম্পানির শেয়ারের দর উল্লেখযোগ্য রকম পড়ে যায়।

জুলাইয়ে চীনা গেমিং জায়ান্ট কোম্পানি টেনসেন্ট ঘোষণা করেছিল যে তারা রাত ১০টা থেকে সকাল ৮টা পর্যন্ত ছেলেমেয়েদের গেম খেলা বন্ধ করতে চেহারা শনাক্ত করার পদ্ধতি চালু করছে। তবে এরপরও আশঙ্কা করা হচ্ছে যে শিশুরা হয়তো নিয়ম ভেঙে প্রাপ্তবয়স্ক আইডি ব্যবহার করছে। চীনা কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে তরুণদের মধ্যে গেমিং আসক্তি এবং অন্যান্য ক্ষতিকর অনলাইন কার্যক্রম নিয়ে উদ্বিগ্ন ছিল।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন