যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) ও সিগনেচার ব্যাংক বন্ধ হওয়ার পরে পতনের ঝুঁকিতে পড়েছে দেশটির আরেক ব্যাংক—ফার্স্ট রিপাবলিক ব্যাংক। তবে সান ফ্রান্সিসকোভিত্তিক এ ব্যাংকের পতন ঠেকাতে এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কয়েকটি ব্যাংক। জে পি মরগ্যান ও সিটি গ্রুপের নেতৃত্বে ১১টি ব্যাংক ফার্স্ট রিপাবলিককে ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি ডলার আমানত দিচ্ছে। খবর বিবিস ও রয়টার্সের।

তিন দিনের ব্যবধানে দুটি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের আর্থিক খাতে একধরনের আতঙ্ক সৃষ্টি হয়েছে। এখন জে পি মরগ্যান, ব্যাংক অব আমেরিকান করপোরেশন ও সিটির মতো বড় ব্যাংকগুলোতে আমানত সরিয়ে নিচ্ছেন মার্কিন নাগরিকেরা। প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস থেকে শুরু করে দেশটির নিয়ন্ত্রক সংস্থাগুলোও এখন অন্যান্য ব্যাংকের ওপর নজর রাখতে শুরু করে।

ফার্স্ট রিপাবলিককে বড় ১১ ব্যাংকের আমানত দেওয়ার উদ্যোগকে স্বাগত জানিয়েছে মার্কিন নীতিনির্ধারকেরা। অন্যদিকে, সহায়তাকরী ব্যাংকগুলো বলছে, বর্তমান প্রেক্ষাপটে ৩০ বিলিয়ন ডলারের আমানত দেশের ব্যাংকিং ব্যবস্থার ওপর আস্থা ফেরাবে।

জে পি মরগ্যান ও সিটি গ্রুপের নেতৃত্বে ১১ ব্যাংকের সহায়তার সংবাদে গতকাল বৃহস্পতিবার শেয়ারবাজারে ফাস্ট রিপাবলিক ব্যাংকের শেয়ারের দাম ১০ শতাংশ বাড়ে। তবে পরবর্তী সময়ে ব্যাংকটি তাদের দেওয়া লভ্যাংশ স্থগিত করতে পারে—এমন ঘোষণার পর শেয়ারের দর আবার ১৮ শতাংশ পড়ে যায়। ৬ মার্চ থেকে ব্যাংকটির শেয়ারের দাম ৭০ শতাংশ কমে যায়।

গত বছরের শুরুতেই ফেডের নীতি সুদহার ছিল শূন্যের কাছাকাছি। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধজনিত মূল্যস্ফীতির প্রভাব মোকাবিলায় গত এক বছরে ফেড আটবার নীতি সুদহার বাড়িয়েছে। এতে বাণিজ্যিক ঋণ ও বন্ডের সুদহার বেড়েছে। ঋণ ও বন্ডের সুদহার বৃদ্ধির সম্মিলিত ফলাফল হচ্ছে, বিনিয়োগকারীদের ঝুঁকি এড়িয়ে নিরাপদ জায়গায় বিনিয়োগের সুযোগ বৃদ্ধি পাওয়া। অর্থাৎ বিনিয়োগকারীরা ভাবছেন, ঝুঁকিপূর্ণ বাণিজ্যিক প্রকল্পে বিনিয়োগ না করে বরং বন্ডে বিনিয়োগ করাই ভালো, আরামে সুদ খাওয়া যাবে।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় সিলিকন ভ্যালির স্টার্টআপ কোম্পানিগুলো। স্টার্টআপগুলো সিলিকন ভ্যালি ব্যাংকসহ অন্যান্য ব্যাংকে রাখা আমানত ভাঙতে শুরু করেছে। ফলে সিলিকন ভ্যালি ব্যাংকের আমানতে টান পড়েছে। এ বাস্তবতায় এসভিবি গত বুধবার ২১ বিলিয়ন বা ২ হাজার ১০০ কোটি ডলারের বন্ড বিক্রি করে, যার সিংহভাগই ছিল ট্রেজারি বন্ড। এর সুদহার ছিল ১ দশমিক ৯, অথচ ১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ডের সুদহার প্রায় ৩ দশমিক ৯। এ কারণে বন্ড বিক্রি মুখ থুবড়ে পড়ে। এতে তাদের ক্ষতি হয় ১৮০ কোটি ডলার।

এরপর সেই ক্ষতি পোষাতে ৯ মার্চ এসভিবি ২২৫ কোটি ডলার সমমূল্যের ইকুইটি বিক্রির ঘোষণা দেয়। বলা যায়, এটা ছিল কফিনে শেষ পেরেক ঠোকার মতো। তখন হুড়মুড়িয়ে আমানত তুলে নিতে শুরু করেন আমানতকারীরা। পতন ঘটে ৪০ বছরের পুরোনো এই ব্যাংকের।

সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার তিন দিনের মধ্যে নিউইয়র্কভিত্তিক সিগনেচার ব্যাংক বন্ধ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। এ ব্যাংক বন্ধ করে দেওয়ার সুনির্দিষ্ট কারণ জানা না গেলেও মার্কিন যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ ও ফেডারেল রিজার্ভের যৌথ ঘোষণায় বলা হয়েছে, মার্কিন অর্থনীতি সুরক্ষিত এবং মানুষের আস্থা ধরে রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।