৩৯তম বিসিএস: স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠির অপেক্ষায় ফলে বিলম্ব

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

৩৯ তম বিশেষ বিসিএসের মাধ্যমে অতিরিক্ত ২২৫০ চিকিৎসক নেওয়ার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠির অপেক্ষায় ৩৯তম বিসিএসের চূড়ান্ত ফলাফল দিতে দেরি হচ্ছে। সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

তবে ওই সূত্র বলছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠির অপেক্ষায় আর বেশি দিন অপেক্ষা করবে না পিএসসি। এ মাসের মধ্যেই ৩৯তম বিসিএসের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

পিএসসি সূত্র জানায়, ৩৯তম বিশেষ বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া কথা রয়েছে। এই বিসিএস থেকে যাতে আরও ২২৫০ চিকিৎসক নেওয়া হয় সে জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় গত বছর জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি পাঠায়। যার অনুলিপি পিএসসিকে দেওয়া হয়। পরে এ বছরের ১৫ এপ্রিল এই বিষয়ে ব্যবস্থা নিতে ১৭ এপ্রিল পর্যন্ত পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়কে সময় দেয় পিএসসি। কিন্তু এখন পর্যন্ত এ বিষয়ে কোনো জবাব পিএসসিতে আসেনি।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রণালয় এই বিসিএস থেকে আরও ২ হাজার চিকিৎসকসহ মোট ৬ হাজার ৫৪২ জন চিকিৎসক নিয়োগ করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি পাঠায়। চিঠিতে স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, উপজেলা থেকে শুরু করে বিভাগীয় শহর পর্যন্ত প্রতিটি হাসপাতালে শয্যা সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে।নতুন নতুন মেডিকেল কলেজ ও হাসপাতাল তৈরি করা হচ্ছে। আগামী জুন মাসের মধ্য ১ হাজার চিকিৎসক অবসরে যাবেন। ৩৯তম বিসিএস থেকে যে ৪৫৪২ সহকারী সার্জন ও ২৫০ সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হচ্ছে তা যথেষ্ট নয়। সব বিষয় বিবেচনা করে ৩৯তম বিশেষ বিসিএস থেকে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার সুপারিশ করা হয়েছে।

চিঠির বিষয়ে জানতে চাইলে পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক প্রথম আলোকে বলেন, ফলাফলের আগেই যদি আমাদের চিঠির সাড়া দেয় জনপ্রশাসন তাহলেই কেবল এই বিসিএস থেকে বেশি চিকিৎসক নিয়োগ দেওয়া সম্ভব হবে। একটি বিসিএসের মাধ্যমে যদি বেশি চিকিৎসক নিয়োগ দেওয়া যায় সে জন্য আমরা এ বিষয়ে চিঠি লিখেছি। এই বিসিএসের ফলাফল প্রকাশের পর আর এ পরীক্ষায় উত্তীর্ণ কোনো প্রার্থীকে স্বাস্থ্য ক্যাডারে শূন্য পদে সুপারিশের সুযোগ থাকবে না।

পিএসসি সূত্র জানায়, ৩৯ তম বিশেষ বিসিএস কেবল চিকিৎসক নিয়োগের জন্য। গত বছরের ৬ সেপ্টেম্বর ৩৯ তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়। এরপর গত ৭ মার্চ এই বিসিএসের মৌখিক পরীক্ষা নেওয়ার কার্যক্রম শেষ হয়েছে। এখন চূড়ান্ত ফলাফল দেবে পিএসসি। ৩৯ তম বিশেষ বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষায় সহকারী সার্জন পদে ১৩ হাজার ২১৯ জন এবং সহকারী ডেন্টাল সার্জন পদে ৫১৩ জন প্রার্থী পাস করেছেন। পাস করা প্রার্থীরা চূড়ান্ত নিয়োগের জন্য মৌখিক পরীক্ষা দিয়েছেন। গত বছরের ৩ আগস্ট ৩৯ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। রাজধানীর ৩২টি কেন্দ্রে এই বিশেষ বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৩৭ হাজার ৫৮৩ জন চাকরিপ্রত্যাশী অংশ নেন।