করোনায় পেছাল ভারতের সিভিল সার্ভিস পরীক্ষা

ভারতে ভয়াবহ আকার ধারণ করেছে করোনাভাইরাস। ক্রমেই বেড়ে চলেছে সংক্রমণের সংখ্যা। দৈনিক মৃত্যুর সংখ্যা কমলেও বাড়ছে সংক্রমণ। অক্সিজেনের অভাব, ওষুধের সংকট, আইসিইউ বেডের আকাল বাড়িয়েছে সংকট। এ অবস্থায় পিছিয়ে গেল দেশটি ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষা। পরীক্ষা হওয়ার কথা ছিল আগামী ২৭ জুন। আগামী ১০ অক্টোবর হবে এ পরীক্ষা।

প্রতিবছর ভারতের ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএসসি পরীক্ষা হয় তিনটি পর্বে। প্রিলিমিনারি, মেনস ও সাক্ষাৎকার। এ পরীক্ষার মাধ্যমে ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস), ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস), ইন্ডিয়ান পুলিশ সার্ভিসসহ (আইপিএস) সরকারি অফিসার এ পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়া হয়।

করোনার কারণে গত বছরও ইউপিএসসির পরীক্ষা পিছিয়েছিল। ৩১ মের পরিবর্তে ইউপিএসসি সিভিল সার্ভিসের পরীক্ষা হয়েছিল ৪ অক্টোবর। গত বছরের মেনস পরীক্ষা হয়ে গেলেও করোনার কারণে ইউপিএসসি পরীক্ষার ভাইভা এখনো হয়নি।

স্থগিত করা পরীক্ষা বা ভাইভা নতুন দিন নির্ধারিত হলে পরীক্ষার কমপক্ষে ১৫ দিন আগে পরীক্ষার্থীরা সেটা জানতে পারবেন বলে জানিয়েছে ইউপিএসসি। ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিসেস ও ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল সার্ভিসেসের পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

প্রশাসনিক স্তরে সরকারি কর্মকর্তা নির্বাচন হয়ে থাকে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে। সর্বভারতীয় স্তরের এই পরীক্ষায় বসার জন্য আবেদনকারীর সংখ্যা কম নয়। এতে সফল হওয়া রীতিমতো চ্যালেঞ্জ পরীক্ষার্থীদের কাছে। গত বছরও করোনার থাবায় পিছিয়ে গিয়েছিল এ পরীক্ষা। পুরো নিয়োগপ্রক্রিয়া বিলম্বিত হয়েছিল।

এ বছরও প্রায় একই পরিস্থিতি। ইউপিএসসির প্রিলিমিনারি ৪ মাস পিছিয়ে গেল। এরপর মেনস এবং ভাইভা শেষে যোগ্য প্রার্থী নির্বাচন করে, তবেই হবে নিয়োগ। ফলে ২০২১ সালেও আমলা নিয়োগের প্রক্রিয়া অনেকটা পিছিয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে