২৭ থেকে ২৯ এপ্রিল দেশে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অনলাইন চাকরি মেলা অনুষ্ঠিত হবে। এ মেলায় সারা দেশের প্রতিবন্ধীরা অংশ নিতে পারবেন। এই মেলায় সহযোগিতা করছে ইনোভেশন টু ইনক্লুশন (আইটুআই) কনসোর্টিয়াম।

default-image

ব্রিটিশ সরকারের (ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস, এফসিডিও) সহযোগিতায় আইটুআই প্রকল্পটি বাংলাদেশ ও কেনিয়ায় চলমান। আইটুআই কনসোর্টিয়াম লিড লিওনার্ড চেসারের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ জহির বিন সিদ্দিক বলেন, তাঁদের উদ্দেশ্য মজুরিভিত্তিক চাকরিতে প্রতিবন্ধী নারী ও পুরুষের সম-অংশগ্রহণের পরিবেশ সৃষ্টি করা।

আইটুআই কনসোর্টিয়াম থেকে জানানো হয়, চাকরি মেলার মাধ্যমে নিয়োগদাতা ও নিয়োগপ্রত্যাশীদের মধ্যে একধরনের সেতুবন্ধ গড়ে উঠবে এবং উল্লেখযোগ্যসংখ্যক চাকরিপ্রত্যাশীর চাকরিও নিশ্চিত করা হবে। সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটির প্রধান নির্বাহী খন্দকার জহুরুল আলম বলেন, সম্ভাবনাময় আইটিসহ অন্যান্য সেক্টরে কনসোর্টিয়াম উদ্যোগে ইতিমধ্যে ১৬৪ জন প্রতিবন্ধী নারী-পুরুষের চাকরি নিশ্চিত করা গেছে, যা এই করোনাকালেও আশার আলো দেখাচ্ছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ বিজনেস অ্যান্ড ডিজঅ্যাবিলিটি নেটওয়ার্কের (বিবিডিএন) প্রধান নির্বাহী কর্মকর্তা মুর্তজা রাফি খান বলেন, করোনা মহামারি শ্রমবাজারে নেতিবাচক প্রভাব ফেলেছে এবং প্রতিবন্ধী মানুষের কর্মসংস্থানের অনেক সুযোগ সংকুচিত করে ফেলেছে। মেলায় চাকরি প্রদানের পাশাপাশি অন্যতম একটি উদ্দেশ্য হলো করোনা মহামারিকালীন বা ভবিষ্যৎ পরিস্থিতি বিবেচনায় ডিজিটাল সেবা ও সুবিধাগুলো প্রতিবন্ধী মানুষের ব্যবহার উপযোগী করা এবং তাঁদের নাগালে পৌঁছে দেওয়া।

default-image

সম্প্রতি বেসরকারি খাতে প্রতিবন্ধী মানুষের কাজের সুযোগ বাড়াতে নিয়োগকর্তা ও নিয়োগকারী প্রতিষ্ঠানের জন্য সরকার প্রণোদনার ঘোষণা দিয়েছে। সরকারের প্রজ্ঞাপনে অর্থ আইন সেশন ৫২(৬)-এ বলা হয়েছে, কোনো করদাতা নিয়োগকারী কর্তৃপক্ষ হিসেবে কর্মরত মোট জনবল ন্যূনতম ১০ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়োগ করলে ওই করদাতাকে প্রদেয় করে ৫ শতাংশ কর রেয়াত দেওয়া হবে। রেজিস্ট্রেশন করতে ও বিস্তারিত জানতে ভিজিট করুন https://i2ijobfair.skyfair.live/ অথবা ভিজিট করতে কিউআর কোডটি স্ক্যান করুন।

মন্তব্য করুন