ইচ্ছামতো ছুটি নেওয়া যাবে যে অফিসে

গোল্ডম্যান স্যাক্সের কর্মীরা।
ছবি: দ্য গোল্ডম্যান স্যাক্সের ওয়েবসাইট থেকে নেওয়া

জ্যেষ্ঠ কর্মীরা চাইলে নিজেদের ইচ্ছামতো ছুটি নিতে পারবেন—বলে ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মাল্টিন্যাশনাল ইনভেস্টমেন্ট ব্যাংক অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস দ্য গোল্ডম্যান স্যাক্স গ্রুপ ইন্‌ক। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইচ্ছামতো ছুটি শুধু প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ কর্মীরাই নিতে পারবেন। তাঁদের মানসিকভাবে সুস্থ রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিষ্ঠানের জুনিয়র কর্মীরা এই সুবিধা পাবেন না। তাঁরা শুধু তাঁদের নির্ধারিত ছুটি নিতে পারবেন। যদিও আগে ব্যাংকটির বিরুদ্ধে তরুণ কর্মীদের অতিরিক্ত কাজ করানোর অভিযোগ রয়েছে।

গোল্ডম্যান স্যাক্স সারা বিশ্বের তাঁদের কর্মীদের কাছে এ সংক্রান্ত নোটিশ পাঠিয়েছে। নোটিশে সংস্থাটি বলেছে, আগামী বছর থেকে সব কর্মী বছরে অন্তত তিন সপ্তাহ অতিরিক্ত ছুটি কাটাতে পারবেন।  

এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, ‘প্রতিষ্ঠান হিসেবে আমরা কর্মীদের আরেকটু ভালো থাকতে, সুস্থ থাকতে ভিন্ন ধরনের সুবিধা দিতে দৃঢ়প্রতিজ্ঞ। যেহেতু আমরা কর্মীদের কর্মজীবনের প্রতিটি পর্যায়ে যত্ন নেওয়া অব্যাহত রাখি এবং আমাদের অংশীদার ও ব্যবস্থাপনা পরিচালকদের অভিজ্ঞতার ওপর ফোকাস করি—এ কারণেই আমরা সারা বিশ্বের কর্মীদের জন্য নতুন ছুটি নীতি ঘোষণা করতে পেরে আনন্দিত।’

গোল্ডম্যান স্যাক্সের কর্মীরা।
ছবি: দ্য গোল্ডম্যান স্যাক্সের ফেসবুক পেজ থেকে নেওয়া

চার্টার্ড ইনস্টিটিউট অব পারসোনেল অ্যান্ড ডেভেলপমেন্টের (সিআইপিডি) ইনক্লুশন অ্যান্ড রিসোর্সিং অ্যাডভাইজার ক্লেয়ার ম্যাককার্টনি বলেছেন, সীমাহীন ছুটি কর্মীদের ক্ষমতায়ন করার একটি উপায় হতে পারে এবং তাঁদের ধরে রাখতেও সাহায্য করতে পারে। তবে এই সুবিধার যেন কোনো অপব্যবহার না হয়, সে কারণে সতর্ক ব্যবস্থাপনার প্রয়োজন আছে।

ক্লেয়ার ম্যাককার্টনি বলেন, এই ছুটি নীতির একটি ঝুঁকিও রয়েছে। কেউ ইচ্ছামতো ছুটি নিলে অন্য কর্মী বা জুনিয়র কর্মীদের কম ছুটি নিতে হবে। এতে কম ছুটি নেওয়া কর্মীরা মানসিক চাপে ভুগবেন। যেহেতু জ্যেষ্ঠ কর্মীরা এই সুবিধা ভোগ করতে পারবেন, তাই জুনিয়র কর্মীরা অবমূল্যায়িত হবেন এবং তাঁরা বিরক্ত হবেন।

ছবি: এএফপি

সম্প্রতি এক জরিপে ১৩ জন কর্মী জানিয়েছেন, তাঁরা সপ্তাহে গড়ে ৯৫ ঘণ্টা কাজ করেন। আর কাজের চাপের কারণে রাতে মাত্র পাঁচ ঘণ্টা ঘুমাতে পারেন। জরিপে অংশ নেওয়া প্রায় সব কর্মী জানিয়েছেন, চাকরি ও কাজের চাপ তাঁদের বন্ধুমহল ও পরিবারে নেতিবাচক প্রভাব ফেলছে। এর মধ্যে ৭৭ শতাংশ বলেছেন, তাঁরা কর্মক্ষেত্রে হয়রানির শিকার।

গোল্ডম্যান স্যাক্সের কর্মীরা।
ছবি: দ্য গোল্ডম্যান স্যাক্সের ওয়েবসাইট থেকে নেওয়া

নাম প্রকাশ না করার শর্তে গোল্ডম্যান স্যাক্সের একজন মুখপাত্র বলেছেন, ‘ওই জরিপটি আমরা দেখেছি। এ কারণেই কর্মীদের সুবিধা দিতে নানা উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।’