চলতি ঘটনার মার্চ সংখ্যা কেন কিনবেন?

চলতি ঘটনার মার্চ সংখ্যার প্রচ্ছদ

প্রতিযোগিতামূলক ও চাকরির পরীক্ষায় যাঁরা নিজেকে এগিয়ে রাখতে চান, তাঁদের জন্য মাসিক ম্যাগাজিন ‘চলতি ঘটনা: বাংলাদেশ ও বিশ্ব’ বাজারে আসছে। প্রথমা প্রকাশন থেকে বের হওয়া এই মাসিক ম্যাগাজিনের মার্চ সংখ্যা এখন থেকে সারা দেশে পাওয়া যাচ্ছে। দাম ২০ টাকা। এবারের এই মার্চ সংখ্যাটিতে বিশেষভাবে কিছু বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

‘চলতি ঘটনা’র সম্পাদক আব্দুল কাইয়ুম বলেন, আমাদের কাছে মার্চ মাস এক বিশেষ গুরুত্বপূর্ণ মাস। একাত্তরের ২৫ মার্চ রাতে পাকিস্তানি সামরিক বাহিনী ঠান্ডা মাথায় নিরস্ত্র, নিরপরাধ ও ঘুমন্ত বাঙালির ওপর যেভাবে হত্যাযজ্ঞ চালিয়েছিল, তা পৃথিবীর ইতিহাসে বিরল। ঢাকায় চালানো ওই হত্যাযজ্ঞের নাম দেওয়া হয়েছিল ‘অপারেশন সার্চলাইট’। পরদিন ২৬ মার্চ প্রথম প্রহরে পাকিস্তানি বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে যান।

এই মার্চ নিয়ে চলতি ঘটনার এ সংখ্যায় বিশেষ আয়োজন থাকছে। মার্চ নিয়ে থাকছে সাবেক ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের বিশেষ লেখা স্বাধীনতার প্রহর: মুক্তির মন্ত্রদাতা, স্বাধীনতার মন্ত্রণাদাতা। এ ছাড়া ঘটনাপঞ্জি: মার্চ ১৯৭১, বিসিএস প্রস্তুতি: মুক্তিযুদ্ধ নিয়ে ৫০ প্রশ্নোত্তর, ৪৪তম বিসিএস প্রস্তুতি: মুক্তিযুদ্ধের যত গান নিয়ে আয়োজন থাকছে।

চাকরির প্রস্তুতি চালাতে হবে জোরেশোরে। কেননা করোনার গতি কমতে শুরু করেছে। চাকরির পরীক্ষাগুলো আবার শুরু হবে। সে জন্য ৪৪তম বিসিএস প্রস্তুতি: মডেল টেস্ট, প্রাথমিক শিক্ষক নিয়োগ: তিনটি মডেল টেস্ট, ব্যাংক, প্রাইমারি ও বেসরকারি শিক্ষকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি পরীক্ষার নিয়োগ টিপস থাকছে বিশেষ আকর্ষণ হিসেবে।

মার্চ নিয়ে থাকছে সাবেক ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের বিশেষ লেখা স্বাধীনতার প্রহর: মুক্তির মন্ত্রদাতা, স্বাধীনতার মন্ত্রণাদাতা। এ ছাড়া ঘটনাপঞ্জি: মার্চ ১৯৭১, বিসিএস প্রস্তুতি: মুক্তিযুদ্ধ নিয়ে ৫০ প্রশ্নোত্তর, ৪৪তম বিসিএস প্রস্তুতি: মুক্তিযুদ্ধের যত গান নিয়ে আয়োজন থাকছে।

‘চলতি ঘটনা’র সম্পাদক আব্দুল কাইয়ুম বলেন, সাম্প্রতিক: ইউক্রেন-রাশিয়া সংকট, একুশে পদক: ২০২২, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার: ২০২২, বাংলাদেশ: মাথাপিছু আয় ২ হাজার ৫৯১ ডলার, হন্ডুরাসে প্রথম নারী প্রেসিডেন্ট সিওমারা কাস্ত্রো, ইন্দোনেশিয়ার নতুন রাজধানী নুসানতারা, মহাকাশে যত প্রথম—বিষয়গুলো জেনে রাখতে হবে। এগুলো থেকে সামনের প্রতিযোগিতামূলক পরীক্ষা বা চাকরির পরীক্ষায় প্রশ্ন থাকবে। চলতি ঘটনায় রয়েছে এই বিষয়গুলোর খুঁটিনাটি তথ্য।

বিশ্ববিদ্যালয় ভর্তিতে সহায়ক হিসেবে থাকছে বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি: ১০০টি প্রশ্নোত্তর।

বিশ্ববিদ্যালয় ভর্তিতে সহায়ক হিসেবে থাকছে বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি: ১০০টি প্রশ্নোত্তর। এ ছাড়া আলোচিত সাধারণ জ্ঞান: ৫০টি প্রশ্নের উত্তর, নিয়োগ পরীক্ষার প্রশ্নের সমাধান, জেলা পরিচিতি: বান্দরবান, কক্সবাজার, প্রিয় বই রশীদ হায়দারের খাঁচায় থাকছে। আরও থাকছে খেলা: অনূর্ধ্ব-১৯ ক্রিকেট, বিশ্বকাপ-২০২২, রাফায়েল নাদালের রেকর্ড, আফ্রিকা কাপ অব নেশনস ও বিপিএল।

সবার জন্য সুখপাঠ্য ও সংগ্রহে রাখার মতো একটি সংখ্যা। সবার জন্য শুভকামনা।