বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রার্থীর যোগ্যতা (বাংলাদেশি প্রার্থী)
বাংলাদেশি প্রার্থীর ক্ষেত্রে এসএসসি বা সমমান/এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি/ডিপ্লোমা ইন নার্সিং বা সমমান, বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল থেকে রেজিস্ট্রেশনপ্রাপ্ত, সরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য সিনিয়র স্টাফ নার্স/স্টাফ নার্স/নার্স পদে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে এবং অভিজ্ঞতার সপক্ষে স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে প্রত্যয়নপত্র আছে কি না, তা অনলাইন আবেদনে উল্লেখ করতে হবে। বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে চাকরির অভিজ্ঞতা শিথিলযোগ্য।

প্রার্থীর যোগ্যতা (বিদেশি প্রার্থী)
বিদেশি প্রার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় পাস হতে হবে। ডিপ্লোমা ইন নার্সিং পাস, সংশ্লিষ্ট দেশের নার্সিং কাউন্সিল থেকে হালনাগাদ রেজিস্ট্রেশনপ্রাপ্ত, ডিপ্লোমা ইন নার্সিং পাসের পর সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের চাকরির অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। এ ছাড়া চিকিৎসক কর্তৃক স্বাস্থ্য পরীক্ষার সনদ, বিদেশি প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের দূতাবাসের মাধ্যমে আবেদন করতে হবে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রাপ্ত বিদেশি শিক্ষার্থীদের আবেদন একটি কমিটির মাধ্যমে মূল্যায়ন করে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে সংশ্লিষ্ট নার্সিং কলেজে ভর্তি করা হবে।

অনলাইনে আবেদনর নিয়মাবলি
প্রার্থীকে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের www.dgnm.gov.bd এর মাধ্যমে নির্ধারিত আবেদনপত্র পূরণ করে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে এবং ফি জমা দিতে হবে। অবশ্যই ফরম পূরণের আগে প্রার্থীকে নির্দেশনা ও বিজ্ঞপ্তি ডাউনলোড করে প্রতিটি নির্দেশনা মানতে হবে। শুধু অ্যাপ্লিকেশন আইডিপ্রাপ্ত প্রার্থীরা মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি ৫০০ টাকা জমা দেবেন।
নির্ধারিত তারিখ ও সময়ের পর কোনো আবেদনপত্র পূরণ করা যাবে না।

পরীক্ষার ফি জমার নিয়ম
অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে নির্দেশনামতো ছবি এবং প্রার্থীর সই আপলোড করে প্রার্থীর আবেদন সাবমিশন সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ অ্যাপ্লিকেশন রিভিউ (Application Preview) দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্রটি সাবমিট করার সম্পন্ন হলে প্রার্থীর Application ID সহ ছবি ও স্বাক্ষরযুক্ত একটি Applicants Copy পাবেন। ওই Applicants Copy Download করে প্রিন্ট করে নেবেন। প্রিন্ট কপি সংরক্ষণ করে রাখতে হবে।
www.dgnm.gov.bd তে আবেদনের লগইন অপশন থেকে আবেদন নম্বর (Application ID) এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে হবে।


*১ম ধাপ: বিকাশ পেমেন্ট বাটনে ক্লিক করতে হবে। এরপর বিকাশ অ্যাকাউন্ট নম্বর দিয়ে শর্তাবলিতে সম্মতি দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে।
*২য় ধাপ: বিকাশ প্রার্থী অ্যাকাউন্ট নম্বর হিসেবে ব্যবহৃত মোবাইল নম্বরে ৬ সংখ্যার একটি ভেরিফিকেশন কোড পাঠাবে।
*৩য় ধাপ: এরপর প্রার্থীকে বিকাশ অ্যাকাউন্টের পিন নম্বর দিতে হবে এবং পেমেন্ট শেষ করতে হবে। পেমেন্ট সম্পন্ন হলে বিকাশ থেকে কনফারমেশন এসএমএস পাবেন প্রার্থী।

ছবি আপলোড
সদ্য তোলা পাসপোর্ট সাইজের ১০০ কেবি সাইজের রঙিন ছবি ৩০০ x ৩০০ পিক্সেল জেপিজি ফরমেটে আপলোড করতে হবে।
স্বাক্ষর
আবেদনপত্রের নির্ধারিত স্থানে প্রার্থীর স্বাক্ষর স্ক্যান করে (সাদা ব্যাক গ্রাউন্ডে) সাইজ ২৫০ x ১৫০ পিক্সেল পিক্সেল জেপিজি ফরমেটে আপলোড করতে হবে।
প্রবেশপত্র
প্রার্থী তাঁর Application ID ও password ব্যবহার করে ছবি ও রেজিস্ট্রেশন নম্বর সংবলিত প্রবেশপত্র (Admit Card) Download করতে পারবেন।

খবর থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন