গত ২৩ নভেম্বর পরিসংখ্যান ব্যুরোর ২১ ক্যাটাগরির ৭১৪টি পদে বাছাই বা লিখিত পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়। এর মধ্যে একটি চেইনম্যান পদের পরীক্ষা। এ পরীক্ষা স্থগিত হলেও বাকি ২০ ক্যাটাগরির পরীক্ষা প্রকাশিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর রাজস্ব খাতভুক্ত ১২তম থেকে ২০তম গ্রেডভুক্ত ২১ ক্যাটাগরির মোট ৭১৪টি পদে সরাসরি নিয়োগের লক্ষ্যে গত ১৮ জানুয়ারি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের প্রায় ১০ মাস পর এসব পদের পরীক্ষার তারিখ ঘোষিত হয়। আগামীকাল থেকে এসব পদের পরীক্ষা শুরু হবে। পরীক্ষা চলবে ২০২৩ সালের ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। সকালে ও বিকেলে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যেসব পদের পরীক্ষা নেওয়া হবে সেগুলো হলো—সিনিয়র নকশাবিদ, কম্পিউটার অপারেটর, পরিসংখ্যান সহকারী, জুনিয়র পরিসংখ্যান সহকারী, নকশাবিদ, ইনুমারেটর, এডিটিং অ্যান্ড কোডিং অ্যাসিস্ট্যান্ট, হিসাবরক্ষক, ক্যাশিয়ার, ক্যাশিয়ার কাম ইউডিএ, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, জুনিয়র নকশাবিদ, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর, ডুয়েল ডাটা অপারেটর, কম্পিউটার মুদ্রাক্ষরিক, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, গাড়িচালক, মেশিনম্যান, অফিস সহায়ক ও লোডার।