ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যাঁদের গ্রেপ্তার করা হয়েছে, তাঁরা একটি সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য। তাঁরা গত ১৫ জুন আমেরিকার বেসরকারি গোয়েন্দা সংস্থা ফেয়ারফ্যাক্সের অর্থায়নে ‘ফেয়ারফ্যাক্স বাংলাদেশ প্রকল্প’ নামে বেসরকারি গোয়েন্দা সংস্থায় ৬ হাজার ৪৭২টি পদের বিপরীতে নিয়োগের জন্য ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছিল, এটি বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত। কিন্তু এর কোনো অস্তিত্ব নেই।

এ ছাড়া ১৫ জুন বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্ট (বিপিকেটি) নামে একটি ভুয়া প্রতিষ্ঠানের জন্য ১ হাজার ৯৪৪টি পদে নিয়োগের জন্য এই ওয়েবসাইটে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। এই ভুয়া বিজ্ঞপ্তি তাঁরা বিভিন্ন পত্রিকা ও ফেসবুকে চাকরির গ্রুপগুলোয় প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে ট্রাস্টটির একটি ভুয়া নিবন্ধন নম্বরও ব্যবহার করা হয়েছে।

দুটি নিয়োগ বিজ্ঞপ্তিতেই প্রতিটি পদের জন্য ১৫০ টাকা থেকে ৫০০ টাকা টাকা হারে পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক, বেগম রোকেয়া স্মরণি শাখা, মিরপুর, ঢাকার একটি হিসাব নম্বরে টাকা জমা করার জন্য বলা হয়। দুটি নিয়োগ বিজ্ঞপ্তিতেই অফিসের ঠিকানা দেওয়া হয় বাড়ি নম্বর–১৪, রোড নম্বর–৬, সেনপাড়া, মিরপুর–১০। এই ঠিকানার বাড়ির মালিক যুক্তরাষ্ট্রপ্রবাসী। তিনি ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে পেরে কাফরুল থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। বাস্তবে ‘ফেয়ারফ্যাক্স বাংলাদেশ প্রকল্প’ ও ‘বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্ট’ নামে কোনো প্রতিষ্ঠান নেই।

খবর থেকে আরও পড়ুন
মন্তব্য করুন