default-image

করোনা মহামারির কারণেই বিশ্বে চাকরি হারিয়েছেন হাজারো মানুষ। আবার এরই মধ্য নতুন স্নাতক বা নতুনেরা চাকরির বাজারের প্রবেশের জন্য অপেক্ষায় আছেন। চাকরি হারানোরাও নতুনদের সঙ্গে চাকরিবাজারের প্রতিযোগী। এসব প্রতিযোগীসহ চাকরির বাজারে কাদের চাহিদা এ বছরে বেশি, তা জানিয়েছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিশ্বের অন্যতম ধনকুবের বিল গেটস। ভবিষ্যৎ চাকরির বাজারে কারা কারা অন্যদের চেয়ে এগিয়ে থাকবে, তা–ও জানিয়েছেন তিনি।

বিল গেটস সম্প্রতি পেশাজীবীদের জন্য সামাজিক যোগাযোগের ওয়েবসাইট হিসেবে পরিচিত লিঙ্কডইনের নির্বাহী সম্পাদক ড্যানিয়েল রথকে এক সাক্ষাৎকার দেন।

সেখানে নিজের অভিজ্ঞতা শুনিয়ে তিনি বলেন, এ বছরে কারা কারা চাকরির বাজারের অন্যদের চেয়ে এগিয়ে থাকবেন। এ সাক্ষাৎকারের ভিত্তিতে সিএনবিসিতে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বিল গেটসের মতে, ভবিষ্যৎ চাকরির বাজারে অন্যদের চেয়ে বেশি চাহিদা হবে বিজ্ঞান, প্রকৌশল এবং অর্থনীতি বিষয়ে জ্ঞানসম্পন্ন মানুষের। বিল গেটস বলেন, ‘ভবিষ্যতে যেকোনো প্রতিষ্ঠানকে পরিবর্তনে এজেন্ট হবেন’ এই তিন বিষয়ে দক্ষ কর্মীরাই।

বিজ্ঞাপন
default-image

বিল গেটস বলেন, আমার মনে হয়, বিজ্ঞান, গাণিতিক দক্ষতা, অর্থনীতি—এই বিষয়গুলোতে দক্ষতা থাকলে, তার ওপর ভবিষ্যতের অনেকের ক্যারিয়ার নির্ভর করবে। কোডিং বা পর্যায় সারণির ওপর আপনাকে বিশেষজ্ঞ হতে হবে, এমন কোনো কথা নেই। তবে এই ক্ষেত্রে বিশেষজ্ঞরা কীভাবে কাজ করেন, তা বোঝার সামর্থ্য থাকলে ক্যারিয়ারে দারুণভাবে কাজে দেবে।

বিল গেটস বলেন, কোডিং লেখাটা আপনার জন্য বাধ্যতামূলক নয়। তবে আপনাকে বুঝতে হবে প্রকৌশলীরা কোনটা করতে পারেন এবং কোনটা করতে পারেন না।

আপনার কোড লেখার দরকার নেই, তবে প্রকৌশলীরা কী করতে পারেন এবং কী করতে পারেন না, তা আপনাকে বুঝতে হবে। আর এরাই কোনো প্রতিষ্ঠানকে বৈপ্লবিকভাবে এগিয়ে নেবে।

পরামর্শ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন