করোনা: আপত্কালীন উদ্যোগ এবং সেগুলো আবার পরীক্ষা-নিরীক্ষার আহ্বান

ছবি: রয়টার্স
ছবি: রয়টার্স

কোভিড-১৯ সংক্রমণ বিশ্বব্যাপী দেড় শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। এ রোগে আক্রান্ত মানুষের সংখ্যা তিন লাখের বেশি। মারা গেছেন ১৩ হাজারের বেশি মানুষ। এ রোগকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনাভাইরাসের সৃষ্টি নিয়ে গবেষকদের মধ্যে মতের পার্থক্য লক্ষ করা যাচ্ছে। একদল গবেষকদের দাবি, প্রাকৃতিকভাবে সৃষ্টি হয়েছে, আবার কেউ কেউ বলছেন কৃত্রিম উপায়ে এই ভাইরাস তৈরি করা হয়েছে। মহামারির সময় এ বিতর্কের দিকে ধাবিত না হয়ে কী করে বৈশ্বিক মহামারিকে পেছনে ফেলে বিশ্বের বাংলাদেশকে এগিয়ে নেওয়া যায়, তার প্রচেষ্টায় এই ক্ষুদ্র প্রয়াস।

নিউমোনিয়ার নতুন মহামারি তাদের কার্যক্রম প্রকৃতির নিময়েই ছড়িয়ে পড়া অব্যাহত রয়েছে, যা আমাদের সমাজ ও অর্থনীতিকে মারাত্মকভাবে প্রভাবিত করেছে। মহামারি মানুষের কাজের পদ্ধতি এবং জীবনযাত্রার অভ্যাস পরিবর্তিত করার সঙ্গে সঙ্গে এটি মানুষের অন্তর্নিহিত এবং সামাজিক প্রতিবিম্বকেও উৎসাহিত করেছিল। এ সংকট নতুন ব্যবসায়িক সুযোগের উত্থান এবং পরিচালনা মডেলগুলোর পুনর্গঠনকে উৎসাহিত করছে। সংস্থাগুলোকে অনিশ্চয়তার দিকে এগিয়ে যাওয়ার পূর্ব মুহূর্তে নিজেদের কার্যক্রম পুনর্বিবেচনা করতে বাধ্য করছে।

দিকনির্দেশ এবং রাস্তা
প্রথমত, প্রাথমিক সামাজিক ক্রিয়াগুলো ধীরে ধীরে পুরোপুরি অনলাইন এবং ডিজিটালে রূপান্তর হবে। পূরণের অক্ষমতার কারণে আন্তসংগঠনিক এবং আন্তব্যক্তিগত যোগাযোগের পদ্ধতিগুলো পরিবর্তিত হবে এবং দূরবর্তী অফিস, অনলাইন সম্মেলন, অনলাইন লাইভ সম্প্রচার এবং ভিডিও শিক্ষার মতো বিশালসংখ্যক অ্যাপ্লিকেশনের প্রয়োজন বেড়ে যাবে। আমরা চীনের দিকে তাকালে দেখতে পাব, বেশ কয়েকটি বড় অনলাইন প্ল্যাটফর্ম অনলাইন লাইভ সম্প্রচার এবং ভিডিও শিক্ষার মতো বিশালসংখ্যক অ্যাপ্লিকেশনের ভারে অনেকটা ফেটে গেছে। ব্যক্তিগত এবং হোম কম্পিউটার সরঞ্জামগুলো এবং পুরো জাতির তথ্য ভিত্তিকে উন্নত করতে হবে তার সঙ্গে সর্বশেষ অনলাইন সরঞ্জাম এবং দূরবর্তী অ্যাপ্লিকেশনগুলোতে অনুসরণ এবং আপগ্রেড করতে হবে। এর ফলে আমাদের দেশের সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের সক্ষমতা আর বড় আকারে দেখাতে পারবে।

দ্বিতীয়ত, প্রচলন ব্যবসায় এবং শিল্পব্যবস্থায় হৃদয় থেকে একটি ডিজিটাল আপগ্রেড করতে হবে। এই মহামারিতে গত আড়াই মাসে আমরা দেখতে পেয়েছি চীনের প্রচলন ব্যবসায় এবং শিল্প ব্যবস্থায় চিকিৎসা যত্নের সম্মুখের বাইরে প্রায় এক অন্য সামনের-যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে, এই প্রচলন ব্যবসা এবং শিল্প ব্যবস্থা চীনের মানুষের জীবন-জীবিকা ও সামাজিক স্থিতিশীলতা সম্পূর্ণরূপে রক্ষা করে। ডিজিটাল আপগ্রেড হয়ে গ্রাহকদের ক্রয় ক্ষমতা অনলাইনে প্রবাহিত হয়েছে এবং যে প্রতিষ্ঠানগুলো অনলাইন স্থাপন করেছে, তাদের বিক্রয়ে উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

অনেকগুলো প্রতিষ্ঠান শক্ত তথ্যের ভিত্তি নিয়ে ব্যবসা করছে, তাদের কাছে রেডিমেড অনলাইন ব্যবসা না থাকলেও শক্ত তথ্যের ভিত্তি এবং ডিজিটাল ক্ষমতাসম্পন্ন প্রতিষ্ঠানগুলো তৃতীয় পক্ষের সামাজিক প্ল্যাটফর্মগুলোর সঙ্গেও দ্রুত যোগাযোগ করতে পারে। আমাদের দেশের সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের উচিত ক্লাউড ব্যবস্থার ওপর জোর দেওয়া তথ্যের পর্যাপ্ত সমন্বয় স্বাদন করা, সময়োচিত পদ্ধতিতে অনলাইন ব্যবসা চালু করা। সত্যই ইন্টিগ্রেটেড অনলাইন এবং অফলাইনে সংহত ব্যবসা তৈরি করবে এবং হৃদয় থেকে তা ডিজিটাইজেশন করবে। এটি একটি নতুন প্রতিযোগিতামূলক এবং উন্নতির সমতল স্থান হিসেবে নিয়ে নিজেদের গঠন করতে হবে এবং এর ফলে বাংলাদেশি ব্যবসায়কে বিশ্ব মঞ্চে শীর্ষ অবস্থানে নিয়ে আসবে।

তৃতীয়ত, তথ্য পরিষেবায় আরও বেশি মনোযোগ দিতে হবে। গত কয়েক দিনে আমরা দেখেছি ঢাকা শহরের রাস্তা অনেকটাই ফাঁকা, মহামারি চলাকালে করপোরেট চাহিদা অনুযায়ী শারীরিক ট্র্যাফিক হ্রাস পাবে—এটাই স্বাভাবিক কিন্তু তার বিপরীতে বৃদ্ধি পাবে অনলাইন ট্র্যাফিক ব্যবস্থা। আমরা যদি আবার চীনের গত আড়াই মাসের কার্যক্রম পর্যালোচনা করি, দেখতে পাব শারীরিক ট্র্যাফিক হ্রাস পেয়েছে, অন্যদিকে অনলাইন ট্র্যাফিক বৃদ্ধি পেয়েছে এবং অভ্যন্তরীণ দূরবর্তী অফিস, দূরবর্তী ভিডিও এবং অনলাইন সহযোগী কাজের সঙ্গে সম্পর্কিত তথ্যের প্রয়োজনীয়তা বিশিষ্ট হয়ে উঠেছে। প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ তথ্য পরিচালন মূলত সহযোগিতামূলক অফিস সিস্টেমে এম্বেড করা হচ্ছে। এটি প্রত্যাশিত যে প্রায় সমস্ত প্রতিষ্ঠান এই বিষয়ে উন্নতি করবে; তথ্যের গোপনীয়তা রক্ষার মতো বিষয়গুলো বিবেচনা করে তৃতীয় পক্ষের প্ল্যাটফর্মগুলোর জন্য প্রতিষ্ঠান ভালোবাসা এবং ঘৃণা আরও বিশিষ্ট হবে, দ্বিপাক্ষিকতা আরও গুরুতর হয়ে উঠবে এবং প্রতিষ্ঠান নিজস্ব প্ল্যাটফর্ম তার নিজস্ব ব্যক্তিগত ডোমেন তৈরি করতে আরও আগ্রহী হবে। এটি আমাদের দেশে ইন্টারনেট প্ল্যাটফর্ম এবং বিপ্লবের নতুন দফায় প্রভাব ফেলবে। নতুন প্ল্যাটফর্ম বা আইটি শিল্পের প্রবেশ, নতুন ব্যবসায়ের মডেল উদ্ভাবিত হতে পারে এবং সামাজিক তথ্য প্রকরণের প্যাটার্নটি প্রভাবিত হবে।

চতুর্থত, সামাজিক প্রতিষ্ঠানগুলোর ডিজিটালাইজেশন সম্পূর্ণভাবে চালু করা উচিত। এ মহামারিতে, পুরো দেশের বস্তুগত পরিস্থিতি, রেডক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটিগুলোর উপাদান বরাদ্দ, সারা দেশে ট্রেন এবং বিমানের ট্র্যাকিং এবং তদন্ত, সবার নিবন্ধকরণ এবং শহর এবং গ্রামের বাসিন্দাদের ট্র্যাক রেকর্ড সবই তথ্যের গুরুত্ব দেখায়। এই সংকটময় মুহূর্তে ইআরপি, বড় ডেটা এবং এআইয়ের সঞ্চার বিশাল ভূমিকা পালন করেছে। এর একটি আদর্শ উদাহরণ হচ্ছে চীনের জিউউহু এক্সপ্রেসওয়ের পেশাদার লজিস্টিক সিস্টেমের প্রসেসিংয়ের আওতায় উহান রেড ক্লাবে ১০ দিনেরও বেশি সময় ধরে অস্পষ্ট যে গুদামটি অপরিবর্তিত ছিল এবং তা গ্রহণের পরে তার প্রভাব স্পষ্ট ছিল। একটি সামাজিক জরুরি বড় ডেটা প্ল্যাটফর্ম তৈরি করা এবং সামাজিক জরুরি উপকরণ, সরবরাহ এবং পরিবহন সিস্টেমকে নির্বিঘ্নে সংযুক্ত করা ফলোআপ কাজের ফোকাস হবে।

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সামাজিক দৃষ্টিকোণ থেকে যদি চিন্তা করি, তাহলে দেখতে পাব, পরিচালন প্রতিষ্ঠানগুলো মুনাফার উদ্দেশ্য দ্বারা তথ্যায়ন এবং ডিজিটাইজেশন আরও সক্রিয় হবে স্বাভাবিক, অন্যদিকে সরকারি প্রতিষ্ঠানগুলো কিছুটা অসম থাকবে, কিন্তু এমন কিছু ত্রুটি যেন না থাকে যা সমগ্র জাতি এবং সমাজের তথ্যকে মসৃণ না করে। উদাহরণস্বরূপ, রেডক্রস সোসাইটির তথ্যের জরুরি উপকরণগুলোর উৎপাদন ও বিতরণ সমাপ্তির সঙ্গে কোনো অসংযোগ থাকতে পারে না, যা কিনা জরুরি পরিস্থিতি এলে একটি জাতীয় দুর্যোগ মোকাবিলা করা কঠিন করে তোলে এবং সম্পূর্ণ লিংকের উপাদানগুলোর তথ্য পরিষ্কার এবং অবিরামবদ্ধ হতে হবে। অতএব, সরকারি প্রতিষ্ঠানগুলোর ত্রুটিগুলোর তথ্য এবং ডিজিটাইজেশন পরবর্তী গুরুত্বপূর্ণ প্রস্তাব হিসেবে প্রত্যাশিত। দ্বিতীয়ত, সমাজের মধ্যে শিল্পের তথ্য সংক্রান্ত বাধাগুলো ভেঙে ফেলা এবং সরকার থেকে ব্যবসায়কে বাজারে এন্টারপ্রাইজের সঙ্গে সংযুক্ত করা, যাতে তারা সাধারণ সময়ে স্বাধীনভাবে পরিচালনা করতে পারে এবং যখন প্রয়োজন হয়, তাদের অবশ্যই উপলব্ধ এবং সংযুক্ত থাকতে হবে।

এই মহামারিটি ছোট ও দুর্বল প্রতিষ্ঠানগুলোকে আরও বেশি দুর্বল করে ফেলবে, ছোট প্রতিষ্ঠানগুলো তাদের কার্যক্রম বন্ধ করতে বাধ্য হবে, প্রতিষ্ঠানগুলো তাদের প্রতি নিজের প্রতিফলন করতে বাধ্য হবে, ছোট এসব প্রতিষ্ঠান আরও বাস্তববাদী হয়ে উঠতে হবে। কারণ, এই ধরনের মহামারির পর অনেক উদ্যোক্তা একটি স্পষ্ট শিক্ষা পেয়ে যাবে এবং তাদের মধ্যে থেকে কেউ কেউ নিজস্ব দিকগুলো আরও গভীরভাবে চিন্তা করে নিজেদের পরিকল্পনাকে আর উন্নত করার চেষ্টা করবে। স্বীকৃতি, তথ্য আপগ্রেডিং প্রাথমিক পয়েন্টগুলোর মধ্যে একটি হতে বাধ্য, যার ফলে উদ্যোগগুলো ডিজিটালাইজেশন এবং বুদ্ধিমানকে একটি চারদিক উপায়ে এবং নতুন স্তরে গতি আনতে পারে। অবশ্যই, এই বিকাশ সামাজিকভাবে সুবিধাবঞ্চিত গ্রুপগুলোর বসবাসের জায়গাটিকে আরও হ্রাস করতে পারে এবং বেকারত্ব আর বেড়ে যেতে পারে। আমাদের মতো উন্নয়নশীল দেশের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়, যা সমগ্র সমাজকে ভবিষ্যতে সজাগ দৃষ্টি দেওয়া এবং সুরক্ষার ব্যবস্থা করা প্রয়োজন, এই জন্য সবার আগে দেশের সরকারকে এগিয়ে আসতে হবে, সঙ্গে সঙ্গে দেশের সব জনগণ সরকারকে সহায়তা করতে হবে ।

*লেখক: সহযোগী অধ্যাপক, জিউজিয়াং বিশ্ববিদ্যালয়, চীন