পর্তুগালের উদ্দেশে উড়ছে বাংলাদেশ বিমান

মহামারির সংকটে বাংলাদেশ আটকে পড়েছেন অনেক পর্তুগালপ্রবাসী। তাঁদের পর্তুগালে ফেরাতে পর্তুগালে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় ২৪ জুন বাংলাদেশ বিমানের চাটার ফ্লাইট (BG-4129) ঢাকা থেকে লিসবনে পৌঁছাবে।

গতকাল সোমবার ১৫ জুন বিমান বাংলাদেশ এয়ারলাইনস এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি (https://www.biman-airlines.com/news/details/73) প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে বলা হয় ফ্লাইটটি ২৪ জুন বাংলাদেশ সময় বেলা ১১টার সময় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাবে। পর্তুগালের লিসবনে স্থানীয় সময় বিকেল ৫টায় বিমান অবতরণ করবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস পররাষ্ট্র মন্ত্রণালয়ের সত্যায়িত একটি যাত্রীর তালিকা প্রকাশ করেছে। যাঁরা আগে টিকিট করবেন তাঁদের যাত্রা আগে নিশ্চিত হবে। তাই পর্তুগালপ্রবাসী তালিকা অনুযায়ী তাঁদের অতিসত্বর বিমান অফিসে যোগাযোগ করে টিকিট ক্রয় করার জন্য অনুরোধ করা হয়েছে।

পর্তুগালে বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব দূতালায়প্রধান আবদুল্লাহ আল রাজীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকীর সর্বাত্মক প্রচেষ্টা, আন্তরিকতা এবং বর্তমানে বাংলাদেশে অবস্থিত পর্তুগালপ্রবাসী তরুণ উদ্যোক্তা আহমদ হোসেন ও বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সহযোগিতায় এ কার্যক্রমটি করা সম্ভব হয়েছে। এ বিষয়ে সব কার্যক্রম পর্তুগালের বাংলাদেশ দূতাবাস পরিচালনা করবে এবং যাঁরা বাংলাদেশে আটকে পড়েছেন, সবাইকে দূতাবাসের অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করার জন্য বলা হয়েছে।

মহামারি করোনাভাইরাস আমাদের জীবনে এক নতুন চরম অনিশ্চয়তার জন্ম দিয়েছে। স্বাভাবিক নিয়ম অনুযায়ী পর্তুগালপ্রবাসীরা নাড়ির টানে পরিবার-পরিজনের কাছে অবকাশ কাটাতে গিয়ে ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ার কারণে আটকা পড়েছেন। প্রবাসীরা পর্তুগালে ফেরত আসতে পারছেন না। ইতিমধ্যে অনেকেরই রেসিডেন্ট কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে বা মেয়াদ শেষ হওয়ার উপক্রম হয়েছে। তা ছাড়া তাঁদের অনেকেরই ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে বা চাকরি করছেন। বর্তমানে পর্তুগালের সবকিছু স্বাভাবিক হলেও বিমান যোগাযোগ বন্ধ রয়েছে বিভিন্ন দেশের সঙ্গে। এমতাবস্থায় বাংলাদেশে অবস্থানরত পর্তুগালপ্রবাসীরা চরম উৎকণ্ঠার মাধ্যমে দিন পার করছেন এবং ভবিষ্যৎ জীবন নিয়ে শঙ্কার মধ্যে পড়েছেন।

পর্তুগালে অনেক বাংলাদেশি বসবাস করলেও কখনো সুযোগ হয়নি বাংলাদেশ বিমানে করে পর্তুগালের মাটিতে পা রাখার, পর্তুগালের আকাশে ওড়েনি কখনো বাংলাদেশের পতাকাবাহী উড়োজাহাজ, তবে মহামারি সে সুযোগ করে দিয়েছে। তাই সবাই সেই মাহেন্দ্রক্ষণের জন্য অপেক্ষা করছেন।

ইউরোপের বিভিন্ন দেশে ইতিমধ্যেই বিমান বাংলাদেশ এয়ারলাইনস চার্টার ফ্লাইটের মাধ্যমে আটকে পড়া প্রবাসীদের যুক্তরাজ্য, ইতালি ও স্পেনে (১৯ জুনে) ফিরে আসার সুযোগ করে দিয়েছে। প্রবাসীরা সে কারণেই বাংলাদেশ সরকার এবং বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।