যুক্তরাষ্ট্রে অভিযুক্ত ভক্স ওয়াগনের সাবেক প্রধান মার্টিন

ফক্সভাগেনের সাবেক প্রধান নির্বাহী মার্টিন উইন্টারকর্ন। ছবি: রয়টার্স
ফক্সভাগেনের সাবেক প্রধান নির্বাহী মার্টিন উইন্টারকর্ন। ছবি: রয়টার্স


ডিজেল নিঃসরণ কেলেঙ্কারিতে ফেঁসেই গেলেন জার্মানির বিখ্যাত বিলাসবহুল গাড়ি নির্মাতাপ্রতিষ্ঠান ভক্স ওয়াগনের সাবেক প্রধান নির্বাহী মার্টিন উইন্টারকর্ন। এই কেলেঙ্কারির ঘটনায় তিনি যুক্তরাষ্ট্রে অভিযুক্ত হয়েছেন।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েটের সরকারি কৌঁসুলিরা মার্টিন উইন্টারকর্নকে অভিযুক্ত করেছেন। তাঁর বিরুদ্ধে গত মার্চে ফৌজদারি অভিযোগ দায়ের করা হয়। তবে বিষয়টি এত দিন প্রকাশিত হয়নি। গতকাল বৃহস্পতিবার মার্কিন বিচার বিভাগ এ-সংক্রান্ত তথ্য প্রকাশ করে।

মার্টিন উইন্টারকর্নের বিরুদ্ধে ভক্স ওয়াগনের  ডিজেল নিঃসরণ পরীক্ষায় প্রতারণার বিষয়টি গোপন রাখতে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।

মার্টিন উইন্টারকর্ন ছাড়াও ভক্স ওয়াগনের বেশ কয়েকজন সাবেক নির্বাহীকে এই কেলেঙ্কারিতে অভিযুক্ত করা হয়েছে।

ফক্সভাগেন কর্তৃপক্ষ বলেছে, তারা মার্কিন তদন্তে সহযোগিতা করছে। এর বাইরে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আর কোনো মন্তব্য পাওয়া যায়নি।

২০১৫ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে ভক্স ওয়াগনের ডিজেল নিঃসরণ কেলেঙ্কারি প্রথম প্রকাশ্যে আসে। কার্বন নির্গমনের মাত্রা পরীক্ষায় যাতে ধরা না পড়ে, সে জন্য কারচুপি করে আসছিল প্রতিষ্ঠানটি।

ঘটনা জানাজানির পর যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে তদন্তের মুখে পড়ে ভক্স ওয়াগন। উদ্ভূত পরিস্থিতিতে পদত্যাগ করেন প্রতিষ্ঠানটির তৎকালীন প্রধান মার্টিন উইন্টারকর্ন।