নতুন ভ্যাট আইন সংশোধনের উদ্যোগ

নতুন মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ জন্য মাঠ পর্যায়ের ভ্যাট কার্যালয়ের কাছে সংশোধনী প্রস্তাব চাওয়া হয়েছে। গত রোববার এনবিআর থেকে সব কমিশনারেটে এই সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে একটি নমুনা ছক দেওয়া হয়েছে, সেখানে কীভাবে প্রস্তাব পাঠাতে হবে- তা দেখানো হয়েছে। আইনের কোন অধ্যায়ের কত ধারায় পরিবর্তন আনতে হবে, বর্তমানে সেই ধারাতে কী আছে, সংশোধনী প্রস্তাব কী ও প্রস্তাবের ক্ষেত্রে যুক্তি কী– এসব তথ্য জানাতে হবে। আগামী ২৫ অক্টোবরের মধ্যে এনবিআরের ভ্যাট বিভাগে এই প্রস্তাব পাঠাতে হবে। একই সঙ্গে ২০১৬ সালের মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা সংক্রান্ত কোনো সংশোধনী প্রস্তাব থাকলে তাও জানাতে বলা হয়েছে।

এনবিআর সূত্রে জানা গেছে, আগামী নভেম্বর মাসে এই বিষয়ে এনবিআরে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। ওই বৈঠকেও সব কমিশনারেটের কাছ থেকে পাওয়া প্রস্তাব, মতামত নিয়ে আলোচনা করা হবে।

কয়েক দফা পেছানোর পর আগামী বছরের জুলাই মাস থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়নের ঘোষণা আছে। ২০১২ সালের ২৭ নভেম্বর নতুন ভ্যাট আইনটি জাতীয় সংসদে পাস হয়। এর আগে দুই দফা পেছানোর পর গত বছরের জুলাই মাস থেকে নতুন ভ্যাট আইনটি বাস্তবায়ন করার কথা ছিল। কিছু ক্ষেত্রে অব্যাহতি দিয়ে সব পণ্য ও সেবায় ১৫ শতাংশ হারে ভ্যাট বসানো হয়। ব্যবসায়ীদের তীব্র আপত্তির মুখে সরকার শেষ মুহূর্তে নতুন আইনটি বাস্তবায়ন আরও দুই বছর পিছিয়ে দেয়।