দেশের জাহাজে ৫০ শতাংশ পণ্য পরিবহন করতে হবে

বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে সমুদ্রপথে যত পণ্য আসে, তার ৫০ শতাংশ পরিবহন করতে হবে বাংলাদেশের পতাকাবাহী জাহাজে করে। অর্থাৎ, বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজে। এমন বিধান রেখে ‘বাংলাদেশের পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) আইন ২০১৯’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তাঁর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়। বর্তমানে ৪০ শতাংশ পণ্য বাংলাদেশের পতাকাবাহী জাহাজে আনার নিয়ম রয়েছে।

মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, যদি শিপিং করপোরেশন পর্যাপ্ত জাহাজের ব্যবস্থা করতে না পারে, তাহলে অন্য জাহাজ দিয়ে পণ্য আনার সুযোগ রয়েছে। প্রস্তাবিত এই আইন অনুযায়ী কোনো জাহাজ যদি আইন অমান্য করে পণ্য পরিবহন করে, তাহলে পাঁচ লাখ টাকা দণ্ডের বিধান রাখা হয়েছে। আজকের সভায় গত বছর অনুষ্ঠিত মন্ত্রিসভার তথ্য তুলে ধরা হয়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত বছর মোট ৩৫টি মন্ত্রিসভার বৈঠক হয়। এতে সিদ্ধান্ত হয় ৩১৩টি, এর মধ্যে ২৭০টি বাস্তবায়িত হয়েছে। অর্থাৎ, বাস্তবায়নের হার ৮৬ দশমিক ২৬ শতাংশ।