নারী কর্মীদের বেতন কম দেয় ডিজনি!

ডিজনির বিরুদ্ধে নারী কর্মীদের প্রতি বৈষম্যের গুরুতর অভিযোগ উঠেছে। ছবি: রয়টার্স
ডিজনির বিরুদ্ধে নারী কর্মীদের প্রতি বৈষম্যের গুরুতর অভিযোগ উঠেছে। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক বিশ্বের বৃহত্তর বিনোদন প্রতিষ্ঠান ওয়াল্ট ডিজনির বিরুদ্ধে নারী কর্মীদের প্রতি বৈষম্যের গুরুতর অভিযোগ উঠেছে। একই কাজের জন্য পুরুষের চেয়ে নারী কম বেতন পাচ্ছেন—এমন অভিযোগ করেছেন কয়েকজন কর্মী। গতকাল বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মূলত একই পদে থেকে একই দায়িত্ব পালন করেও পুরুষের তুলনায় কম বেতন পাচ্ছেন—এই অভিযোগ এনে দুই নারী আইনি পদক্ষেপ নেওয়ার পরই বিষয়টি উঠে আসে। তবে এই অভিযোগ অস্বীকার করে ডিজনি বলছে, এর কোনো ভিত্তি নেই।

কোম্পানিটির ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট লারোন্ডা রাসমুজেন ডিজনির মানবসম্পদ বিভাগের বিরুদ্ধে অভিযোগ আনেন । রাসমুজেন বলেন, তিনি জানতে পেরেছেন যে একই পদে একই পদবিতে কাজ করা ছয়জন পুরুষের চেয়ে তিনি কম বেতন পাচ্ছেন। আর এই বেতনবৈষম্যের পরিমাণ বছরে প্রায় ১৬ হাজার ডলার থেকে ৪০ হাজার ডলার পর্যন্ত। তিনি বলেন, অন্য কোম্পানির মতোই ডিজনিতেও স্বচ্ছতা, সামঞ্জস্য এবং জবাবদিহি ছাড়া কাজ হচ্ছে। তিনি দাবি করেন, ডিজনির নেতৃত্বের ধারায় মহিলা কর্মীদের চেয়ে পুরুষ কর্মীদের মূল্যবান বলে মনে করা হয়।

তবে এ বিষয়ে ডিজনির এক মুখপাত্র জানান, এই আইনি পদক্ষেপের কোনো ভিত্তি নেই। এর বিরুদ্ধে আমরা জোরালো পদক্ষেপ নেব।

নারীদের অন্যায্য আচরণের জন্য এই প্রথম বিতর্কে পড়েনি ডিজনি। গত বছর ওয়াল্ট ডিজনির অ্যানিমেশন স্টুডিওর প্রধান ক্রিয়েটিভ কর্মকর্তা, পিক্সার এবং ডিজনিটোন স্টুডিওর ব্যবস্থাপক জন ল্যাসেটারের বিরুদ্ধে সাবেক এক কর্মী যৌন নির্যাতনের অভিযোগ আনেন। এরপর পদ থেকে সরিয়ে দেওয়া হয় তাঁকে।