'বার্জার আলপনায় বৈশাখ ১৪২৬'

বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ আয়োজনে সপ্তমবারের মতো দেশের বৃহত্তম আলপনা উৎসব ‘বার্জার আলপনায় বৈশাখ ১৪২৬’ আয়োজন করেছে এশিয়াটিক এক্সপেরিয়েন্সিয়াল মার্কেটিং লিমিটেড (ইএক্সপি)। নগরবাসীকে সম্পৃক্ত করার মাধ্যমে বাঙালি সংস্কৃতির অন্যতম প্রাচীন অনুষঙ্গ আলপনা চিত্রের ঐতিহ্যকে বৃহৎ পরিসরে তুলে ধরতেই এমন আয়োজন।

বিগত বছরের মতো এবারও ঢাকাসহ চট্টগ্রাম (ডিসি হিল), বগুড়া (নবাববাড়ি রোড), সিলেট (কিন ব্রিজ) ও খুলনা (শিববাড়ি মোড়) জেলায় এই উৎসব আয়োজিত হয়েছে। বরাবরের মতো এ বছরও ঢাকায় মানিক মিয়া অ্যাভিনিউয়ে রাস্তাজুড়ে আঁকা হয়েছে দেশের বৃহত্তম আলপনা। প্রখ্যাত শিল্পী মোহাম্মদ মনিরুজ্জামান ও শেখ মনিরুজ্জামান লিটন আলপনা আঁকার কার্যক্রম পরিচালনা করেন।

ঢাকায় প্রায় ৩ লাখ বর্গফুট জায়গাজুড়ে আঁকা হয়েছে দেশের বৃহত্তম আলপনা। এ ছাড়া অন্য শহরগুলোতে প্রতিটি আলপনা আঁকা হয়েছে ৪০ হাজার থেকে ৬০ হাজার বর্গফুট জায়গাজুড়ে। এই আলপনা আঁকার জন্য ঢাকায় ৪০০ এবং ঢাকার বাইরে আরও ৪০০ জন শিল্পী কাজ করেন।

আয়োজনটি ১৩ এপ্রিল রাত ১১টায় (৩১ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ) শুরু হয়ে চলেছে ১৪ এপ্রিল (১ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ) ভোর পর্যন্ত। ঢাকাসহ পাঁচটি শহরেই ১৩ এপ্রিল রাতে একযোগে ও একই সময়ে আলপনা আঁকার কার্যক্রম শুরু হয়। বাংলা নববর্ষ উদ্‌যাপনে আয়োজিত উৎসবটি সবার জন্য উন্মুক্ত ছিল।

অনুষ্ঠানে ‘আলপনায় বৈশাখ’-এর মূল অনুষ্ঠান উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং সাংসদ আসাদুজ্জামান নূর। এ সময় আরও উপস্থিত ছিলেন শিল্পী মোহাম্মদ মনিরুজ্জামান, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর রূপালী চৌধুরী, এশিয়াটিক থ্রিসিক্সটির ভাইস চেয়ারপারসন সারা যাকের, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের সিনিয়র জেনারেল ম্যানেজার মহসিন হাবিব চৌধুরী, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের মার্কেটিং জেনারেল ম্যানেজার এ কে এম সাদেক নেওয়াজ এবং এশিয়াটিক এক্সপেরিয়েন্সিয়াল মার্কেটিং লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ইরেশ যাকের।

এশিয়াটিক এক্সপেরিয়েন্সিয়াল মার্কেটিং লিমিটেড (ইএক্সপি) আয়োজিত এই আয়োজনের মূল পৃষ্ঠপোষকতা করেছে বার্জার পেইন্টস বাংলাদেশ। খবর বিজ্ঞপ্তির।